বাইডেনের পর এবার আকস্মিক ইউক্রেন সফরে মার্কিন অ্যাটর্নি জেনারেল

|

যুদ্ধের মধ্যেই সম্প্রতি আগাম তথ্য না দিয়ে ইউক্রেন সফরে যান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই অঘোষিত সফরে গিয়েই কিয়েভকে আরও অস্ত্র সরবরাহের আশ্বাস দেন তিনি। এবার একইভাবে হঠাৎ ইউক্রেনে গিয়ে হাজির হয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। খবর এনডিটিভির।

শুক্রবার (৩ মার্চ) কিয়েভে উপস্থিত হন গারল্যান্ড। এর আগে তার ইউক্রেন সফরের কথা কোনোভাবেই প্রচার করা হয়নি। গোপনে ইউক্রেনে গিয়ে তিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের শক্ত প্রমাণ সংগ্রহ করবেন বলে শোনা যাচ্ছে। অবশ্য বিষয়টি নিজেও জানিয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল। কিয়েভ পৌঁছে তিনি বলেন, আমরা ইউক্রেনের সাথে সম্মিলিত কণ্ঠে বলতে চাই, এসব অপরাধের সাথে জড়িতরা কোনোভাবেই রেহাই পাবে না।

মূলত, পশ্চিম ইউক্রেনের লভিভে অনুষ্ঠিত ইউনাইটেড ফর জাস্টিস কনফারেন্সে অংশ নিতেই সেখানে উপস্থিত হয়েছেন গারল্যান্ড। তবে তার এ সফরে ঘিরে এত কড়া গোপনীয়তা নিয়েই প্রশ্ন উঠেছে।

কনফারেন্সে অংশ নিয়ে গারল্যান্ড বলেন, ইউক্রেনের যুদ্ধাপরাধের তদন্তকারীদের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে হাসপাতাল, আবাসিক এলাকাসহ বিভিন্ন গণকবর থেকে আলামত সংগ্রহ করা হয়েছে।

অবশ্য যুদ্ধ শুরু হওয়ার পর এ নিয়ে দ্বিতীয়বার ইউক্রেন সফর করলেন গারল্যান্ড। এর আগে গত ফেব্রুয়ারিতে কিয়েভে যান তিনি। তবে উত্তজেনা আরও বৃদ্ধি পায় দু সপ্তাহ আগে বাইডেনের আকস্মিক সফর এবং অস্ত্রচুক্তির পর। এ নিয়ে কড়া নিন্দা জানিয়েছে রাশিয়া।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply