সায়েন্স ল্যাবে বাণিজ্যিক ভবনে বিস্ফোরণের কারণ কী?

|

রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় একটি তিনতলা বাণিজ্যিক ভবনে বিস্ফোরণের ঘটনায় অন্তত তিনজন মারা গেছেন। বিস্ফোরণে ধসে পড়ে ভবনের একাংশ। নিহত তিনজন হলেন, শফিকুজ্জামান, আব্দুল মান্নান ও তুষার। এই বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য না জানালো হলেও পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিট নিশ্চিত করেছে যে, এটা কোনো নাশকতার ঘটনা নয়। কোনো একটি উৎস হতে গ্যাস নির্গমনের কারণে বিস্ফোরণস্থল গ্যাস চেম্বার হয়ে কোনো স্পার্ক থেকে দুর্ঘটনাটি ঘটতে পারে।

পুলিশের কাউন্টার টেররিজমের বোম্ব ডিসপোজাল ইউনিটের একটি সূত্র যমুনা নিউজকে জানিয়েছে, শুক্র এবং শনিবার- এই দুইদিন ভবনটি বন্ধ থাকার কথা। কারণ, সপ্তাহের এই দুইদিন ভবনে অবস্থিত প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকে। পুরো শুক্র ও শনিবার যেহেতু ফ্লোরটি বন্ধ ছিল, দরজা-জানালাও খোলা হয়নি; এরই মধ্যে সুয়ারেজ লাইন বা অন্য কোনো উৎস হতে গ্যাস নির্গমন ঘটে থাকতে পারে। বদ্ধ জায়গাটি এর ফলে পরিণত হয়েছিল গ্যাস চেম্বারে। পরবর্তীতে সম্ভবত আজ সকালে যখন অফিসটি খোলা হয়, এসির সংযোগ চালু করা, বৈদ্যুতিক বাতি জ্বালানো কিংবা অন্য কোনো স্পার্ক থেকে বিস্ফোরণটি ঘটে থাকতে পারে। এমন আঁচ দিয়েছে পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিটের কর্মকর্তারা।

উল্লেখ্য, রোববার (৫ মার্চ) সকাল পৌনে ১১টার দিকে হঠাৎই বিস্ফোরণের ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় অন্তত তিনজন মারা গেছেন। প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে ৩০-৩৫ জনকে। সেই সাথে, ঢাকা মেডিকেল কলেজে ভর্তি আছেন আরও ২০ জন। এ বিস্ফোরণে দগ্ধরা হলেন- আকবর আলী (৫২), আশরাফুজ্জামান (৩৬), আশা (২৫), হাফিজুর রহমান (৩২) ও জহুর আলী।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply