উন্নতি হয়েছে ঢাকার বায়ু মানে, শীর্ষ দূষিত শহর করাচি

|

গত কয়েক দিন ধরেই চিন্তা বাড়াচ্ছিল ঢাকার বায়ুর মান। তবে সোমবার (৬ মার্চ) সে অবস্থান থেকে বেশ উন্নতি হয়েছে। বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, সোমবার সকাল ১১টায় বায়ু মানে ঢাকার স্কোর ছিল ১৫৬, যা গত কয়েকদিনের চেয়ে ভালো।

সোমবার আইকিউয়ের তালিকায় সবচেয়ে খারাপ বায়ু মান হিসেবে চিহ্নিত হয়েছে পাকিস্তানের করাচির বাতাস। ২০৮ স্কোর নিয়ে বায়ু মানের তালিকায় শীর্ষে করাচি। ১৯৯ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে চীনের বেইজিং। এ তালিকায় আজ তৃতীয় স্থানে আছে ভারতের কলকাতার। এরপরের অবস্থানগুলোতে আছে যথাক্রমে পাকিস্তানের লাহোর, থাইল্যান্ডের চিয়াংমাই, ভারতের মুম্বাই ও দিল্লি, নেপালের কাঠমাণ্ডু, আরব আমিরাতের দুবাই ও ভিয়েতনামের হ্যানয়। এ তালিকায় ঢাকার অবস্থান ১৫তম।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে বিশ্বের ৯৯টি শহরের বায়ুর মান দেখানো হয়। এই তালিকায় সবচেয়ে খারাপ বায়ু মানকে ‘বিপজ্জনক’ হিসেবে চিহ্নিত করা হয়। কোনো দেশের শহরের বায়ু মান যদি ৩০১ হয়, তখন তাকে বিপজ্জনক হিসেবে বিবেচনা করা হয়। তবে এই অবস্থানে আজ কোনো শহর নেই।

তালিকায় এরপরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)। এই হিসেবে আজ শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো বায়ু মান রয়েছে নরওয়ের অসলো শহরে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply