শক্তিশালী আক্রমণভাগ নিয়েও চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ে ব্যর্থ পিএসজি

|

ছবি: সংগৃহীত

বিশ্বের সেরা খেলোয়াড়দের নিয়ে গড়া শক্তিশালী আক্রমণভাগ নিয়েও চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ে ব্যর্থ ফরাসি জায়ান্ট পিএসজি। এবার বায়ার্নের কাছে হেরে ষষ্ঠবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব সিক্সটিন থেকেই বাদ পড়লো ফ্রেঞ্চ চ্যাম্পিয়নরা। শুধু তাই নয় টানা ১১ বার নিজেদের প্রধান লক্ষ্য চ্যাম্পিয়নস লিগ শিরোপা পূরণে ব্যর্থ প্যারিস সেন্ট জার্মেই। বিশ্লেষকদের ধারণা, আগামী বছর গুলোতেও চ্যাম্পিয়নস লিগ জয়ের কোনো সম্ভাবনা নেই পিএসজির।

২০১৭ সালে রেকর্ড পরিমাণ ট্রান্সফার ফি দিয়ে ক্লাবটি দলে ভিড়িয়েছিল ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়রকে। এরপর ২০১৮ সালে মোনাকো থেকে তারা দলে আনে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে। এমন তারকা খেলোয়াড়দের দলে নেয়ার প্রধান লক্ষ্যটাই যে চ্যাম্পিয়ন্স লিগের সেই অধরা শিরোপা। ২০২০ সালে সেই স্বপ্ন পূরণের খুব কাছাকাছিও ছিল তারা। তবে বায়ার্নের কাছে ফাইনালে হেরে শূন্য হাতেই ফিরতে হয়েছিল তাদের।

ছবি: সংগৃহীত

পরের বছর লিওনেল মেসিকে দলে নেয় ফরাসি ক্লাবটি। বার্সেলোনার হয়ে এমন কোনো মৌসুম ছিল না যেখানে মেসি চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেননি। কিন্তু পিএসজিতে এসে সেই মেসি দুই মৌসুম ধরে নকআউট থেকেই বাদ পড়ছেন। অথচ সদ্য শেষ হওয়া কাতার বিশ্বকাপে পিএসজির দুই তারকা মেসি-এমবাপ্পেই খেলেছেন ফাইনালে। পেয়েছেন গোল্ডেন বুট ও বল। এবারের মৌসুমে সেই বায়ার্নের কাছে হেরেই ষষ্ঠবারের জন্য প্রথম নকআউট থেকে বাদ পড়লো ফরাসি জায়ান্টরা।

ম্যাচ শেষে পিএসজি কোচ ক্রিস্টোফার গালতিয়ের বলেন, এই মৌসুমটা আমাদের জন্য বেশ কঠিন ছিল। খেলোয়াড়রা বেশ ব্যস্ত সময় পার করেছে। সেইসাথে আমাদের প্রধান খেলোয়াড়দের আমরা মাঠে নামাতে পারিনি। তবে হ্যাঁ আমরা ভুল করেছি তাই আসরে ব্যর্থ হয়েছি।

অথচ কী নেই পিএসজির। চ্যাম্পিয়নস লিগ ছাড়া সকল শিরোপাই আছে তাদের ক্লাব সেলফে। ফরাসি ইতিহাসে সব থেকে সফল ক্লাবটি লিগ ওয়ান জিতেছে রেকর্ড ১০ বার। আছে ১৪ টি ফেঞ্চ কাপ শিরোপা, ৯ টি লা লিগ শিরোপা, ১১ টি ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন্স ট্রফি। সেইসাথে উয়েফা কাপ ও উয়েফা এনটারটোটো কাপও জিতেছে তারা। শুধু নেই চ্যাম্পিয়নস লিগ শিরোপা।

বিশ্লেষকরা বলছেন এবার ব্যর্থ হওয়ার পর আগামী বছরগুলোতেও পিএসজির উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সম্ভবনা নেই। কারণ গুঞ্জন আছে, পিএসজির তারকা খেলোয়াড়রা ক্লাবটি ছেড়ে পাড়ি জমাবেন অন্যান্য ক্লাবগুলোতে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply