‘যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় হুমকি চীন’

|

ছবি: সংগৃহীত

সারা বিশ্বে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় হুমকি চীন। বুধবার (৮ মার্চ) মার্কিন সিনেটে গোয়েন্দা কমিটির শুনানিতে এই কথা জানানো হয়। খবর নিউইয়র্ক টাইমস’র।

বেইজিংয়ের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিকে ওয়াশিংটনের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি আখ্যা দেয়া হয়। যুক্তরাষ্ট্রকে মোকাবেলায় রাশিয়ার সাথে সহযোগিতামূলক সম্পর্ক জোরদার করছে চীন- এমন কথা বলেন মার্কিন গোয়েন্দারা।

এনআইএ প্রধান বলেন, অর্থনৈতিক, প্রযুক্তিগত, রাজনৈতিক ও সামরিক-সব দিক থেকেই ক্রমশ চ্যালেঞ্জ হয়ে উঠছে চীন। নজরদারি ডিভাইস ও অ্যাপের বিষয়েও সতর্ক করা হয়। এমন সময় এ শুনানি হলো, যখন মার্কিন গোয়েন্দা এজেন্সিগুলো বৈশ্বিক নিরাপত্তা হুমকি ইস্যুতে বার্ষিক পর্যবেক্ষণের রিপোর্ট প্রকাশ করেছে। চীন ও রাশিয়ার তরফ থেকে হুমকিগুলোকে গুরুত্ব দেয়া হয় প্রতিবেদনে।

ন্যাশনাল ইন্টেলিজেন্সের ডিরেক্টর এভ্রিল হেইনেস বলেন, বলার অপেক্ষা রাখে না, চীনকে শীর্ষ ক্ষমতাধর বানাতে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের লক্ষ্য অর্জনে চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং যাবে দেশটির কমিউনিস্ট পার্টি-সিসিপি। একমাত্র যুক্তরাষ্ট্রের ক্ষমতা ও প্রভাব মোকাবেলা করলেই কেবল সম্ভব তা। এক কথায় যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি সিসিপি।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply