হঠাৎ ইউক্রেন সফরে জাতিসংঘ মহাসচিব

|

ছবি: সংগৃহীত

যুদ্ধ বিধস্ত ইউক্রেনে আকস্মিক সফর করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। এসময় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে বৈঠকে তুলে ধরেন রুশ বাহিনীর বর্বরতা এবং মানবতা বিরোধী অপরাধের ইস্যুটি। খবর ইউরো নিউজ’র।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, দ্রুত আলোচনায় বসার কোনো বিকল্প নেই। কারণ অনেকগুলো বিষয় আছে যেগুলোর সমধান শুধু অস্ত্রের জোরে হয় না। যুদ্ধ বিধ্বস্ত যেসব এলাকা আমি দেখেছি সেখানে আগ্রাসন এবং বর্বরতার চিহ্ন স্পষ্ট। যা মানবতা বিরোধী অপরাধের সামিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, বিশ্ববাসীর সামনে আজ উন্মুক্ত যে ইউক্রেনে কী ভয়াবহ বর্বরতা চালিয়েছে রুশ বাহিনী। তবে আমরা পিছু হঠবো না। শেষ পর্যন্ত লড়াই করে যাবো।

এ অবস্থায়, ইউরোপীয় ইউনিয়নের সতর্কতা, আগামী কয়েক সপ্তাহ আরও বাড়বে যুদ্ধের পরিধি। ফলে কিয়েভের কাছে অস্ত্রসহ অন্যান্য সহায়তা দ্রুত পাঠানোর তাগিদ ইইউ নেতাদের। কোনোভাবেই বাখমুতের পতন ঘটানোর সুযোগ নেই বলেও জানান ন্যাটোর মহাসচিব।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র প্রধান জোসেফ বোরেল বলেন, আগামী কয়েক সপ্তাহ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই সময় রুশ বাহিনী ইউক্রেনের হামলার পরিধি বাড়াবে। এই আগ্রাসন কয়েক মাসব্যাপী চলতে পারে। তাই এখনই সতর্ক হওয়া প্রয়োজন আমাদের। ইউক্রেনের যারা মিত্র রয়েছেন তারা যেন দ্রুত দেশটিতে অস্ত্রসহ সব ধরনের সহায়তা পাঠানোর উদ্যোগ নেন।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply