“নারী অধিকার ক্ষুণ্ন হওয়ায় আফগানিস্তানে আরও কমবে অনুদান”

|

আফগানিস্তানে নারী অধিকার হরণের কারণে আরও কমতে পারে অনুদান। বুধবার (৮ মার্চ) জাতিসংঘের এক বৈঠকে এ সতর্কবার্তা দেন জাতিসংঘের আফগানিস্তান বিষয়ক প্রতিনিধি রোজা ওতুনবায়েভা। তিনি বলেন, দেশটির ২ কোটি ৮০ লাখ মানুষ ত্রাণের ওপর নির্ভরশীল। খবর ইউএন প্রেসের।

সম্প্রতি আফগানিস্তানে সহায়তার জন্য ৪৬০ কোটি ডলার তহবিল গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। তবে নারীদের কর্মসংস্থানে নিষেধাজ্ঞা থাকায় অনেক দাতাই বন্ধ করে দিয়েছে অনুদান। বাতিল হয়েছে বেশ কিছু প্রকল্পও।

২০২১ সালের আগস্টে ক্ষমতা দখল করে তালেবান। এরপরই মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়ে বন্ধ করে দেয়া হয় মেয়েদের লেখাপড়ার সুযোগ। কর্মসংস্থানে নিষিদ্ধ করা হয় নারীদের। পার্কের মতো বিনোদনের স্থানগুলোতেও নারীদের প্রবেশাধিকার বন্ধ করা হয়। এছাড়া পুরুষ সঙ্গী ছাড়া ঘরের বাইরে চলাচল করতে পারবে না তারা, এ নির্দেশনাও দেয় তালেবান।

এ নিয়ে জাতিসংঘের বৈঠকে রোজা ওতুনবায়েভা বলেন, নারীর অধিকার হরণে শীর্ষ দেশ এখন আফগানিস্তান। মেয়েদের কাজের সুযোগ না দেয়া হলে সহায়তা কমবে আফগানিস্তানে। নারী কর্মী দ্বারা পরিচালিত এনজিওগুলো বন্ধ হয়ে যাবে। প্রকল্প বাতিল হলে অনুদানও থাকবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply