অত্যাধুনিক রুশ যুদ্ধবিমান কিনছে ইরান, সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ মস্কো-তেহরানের

|

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক যুদ্ধবিমান কিনছে ইরান। শনিবার (১১ মার্চ) এ তথ্য জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরআইবি। খবর এনডিটিভির।

শোনা যাচ্ছে, অত্যাধুনিক এসইউ-৩৫ যুদ্ধবিমান কিনতে মস্কোর সাথে চুক্তি চূড়ান্ত করেছে তেহরান। ইউক্রেন যুদ্ধে ইরানের ড্রোন ব্যবহার করার পরই রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নে জোর দিয়েছে ইরান। তারই ধারাবাহিকতায় এবার রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অবশ্য যুদ্ধ শুরুর আগেই মস্কোকে এই ড্রোন সরবরাহ করা হয়েছিল বলে দাবি তেহরানের।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতের বরাত দিয়ে এসব তথ্য প্রকাশ করেছে আইআরআইবি। সেখানে বলা হয়েছে, এরই মধ্যে মস্কোর সাথে চুক্তি চূড়ান্ত হয়েছে। অবশ্য বিষয়টি রাশিয়ার পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। এছাড়া আরও বেশ কয়েকটি দেশ থেকেও যুদ্ধবিমান ক্রয়ের পরিকল্পনা রয়েছে ইরানের। তবে সেসব দেশের নাম প্রকাশ করা হয়নি।

এর আগে, গত জুলাইয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনির সাথে সাক্ষাৎ করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পশ্চিমাদের চোখ রাঙানিকে একসাথে মোকাবেলা করতে সম্পর্ক আরও দৃঢ় করতে সম্মত হয় উভয় দেশ। এরপরই যুদ্ধবিমান কেনার এ ঘোষণা এলো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply