ইংলিশদের সিরিজ হারাতে টাইগারদের লক্ষ্য ১১৮ রান

|

ছবি: সংগৃহীত

ইংল্যান্ড-বধের কাব্য রচনার মাধ্যমে সিরিজ জয় নিশ্চিত করার জন্য উজ্জীবিত বাংলাদেশের টার্গেট এখন মাত্র ১১৮ রান। মেহেদী মিরাজসহ বাংলাদেশের বোলারদের দুর্ধর্ষ বোলিংয়ের সামনে অসহায় ইংল্যান্ড ইনিংসের শেষ বলে অলআউট হওয়ার আগে করতে পেরেছে মাত্র ১১৭ রান। মিরাজ নেন ১২ রানে ৪ উইকেট।

সাকিব আল হাসানের বুদ্ধিদীপ্ত অধিনায়কত্বের কথা বলতে হয় আলাদা করে। ১০ ওভারের মাঝেই তিনি ৭ জন্য বোলারকে ব্যবহার করেছেন। আর প্রথমবারের মতো আক্রমণে এসেই উইকেট পেয়েছেন হাসান মাহমুদ, মেহেদী মিরাজ ও সাকিব নিজে। বিশেষজ্ঞ বোলারদের কীভাবে মুখোমুখি হতে হবে, তা ঠিক করে আসার পর হয়তো পার্ট টাইমারদের খেলতে কিছুটা অসুবিধাই হয়েছে জস বাটলারদের।

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। শুরুতেই ডাভিড মালানকে ফিরিয়ে দলকে ব্রেক থ্রু এনে দেন তাসকিন আহমেদ। এরপর মঈন আলীকে নিয়ে দলের রানের গতি বাড়িয়ে নেয়ার চেষ্টা করেন অপর ওপেনার ফিল সল্ট। কিন্তু আক্রমণে এসে তৃতীয় বলে ১৯ বলে ২৫ রান করা সল্টকে কট অ্যান্ড বোল্ড করেন সাকিব আল হাসান। জস বাটলারকে মিরপুরের ক্রিজে থিতু হওয়ার সুযোগ একদমই দেননি হাসান মাহমুদ। দুর্দান্ত এক ইয়র্কারে তিনি উপড়ে নিয়েছেন ‘ডেঞ্জারম্যান’ বাটলারের স্ট্যাম্প। বেন ডাকেটের সাথে মঈন আলীর জুটিও স্থায়ীত্ব পায়নি। পরের ওভারেই যে আক্রমণে প্রথমবারের মতো এসে মইনকে সাজঘরের ঠিকানা চিনিয়েছেন মেহেদী মিরাজ।

আর মিরাজের ধ্বংসযজ্ঞের সেটাই সূচনা। একই ওভারে স্যাম কারেন ও ক্রিস ওকসকে আউট করার পর এক ওভারের বিরতিতে আক্রমণে এসে ক্রিস জর্ডানকেও ফিরিয়েছেন এই অলরাউন্ডার। ৪ ওভারে মাত্র ১২ রান খরচায় মিরাজের ৪ উইকেট প্রাপ্তিতেই মূলত ভেঙে পড়েছে ইংল্যান্ডের প্রতিরোধের শেষ সুযোগ। মোস্তাফিজুর রহমানের করা ২০তম ওভারেই পতন ঘটেছে শেষ তিনটি উইকেটের। রানের জন্য মরিয়া ইংলিশদের ইনিংসের ইতিও ঘটে রান আউটের মাধ্যমে। তাসকিন, মোস্তাফিজ, সাকিব ও হাসান মাহমুদ নিয়েছেন একটি করে উইকেট।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply