শান্তর ব্যাটে বিশ্ব চ্যাম্পিয়নদের দর্পচূর্ণ; টাইগারদের সিরিজ জয়

|

ছবি: সংগৃহীত

হাতের মুঠোয় চলে আসা ম্যাচকে অনিশ্চয়তার দোলাচলে দুলিয়ে দেন জফরা আর্চার। ৮ রানের ব্যবধানে মেহেদী মিরাজ ও আফিফ হোসেনকে আউট করেন এই পেসার। মাঝের ওভারে মইন আলির বলে সাকিব আল হাসানও শূন্য রানে ফিরে গেলে ম্যাচ জয়ের ব্যাপারে সৃষ্টি হয় অনিশ্চয়তা। কিন্তু দুশ্চিন্তার সেই কালো মেঘকে স্থায়ী হতে দিলেন না নাজমুল হোসেন শান্ত। টানা দুই ম্যাচে এই বাঁহাতির ম্যাচজয়ী পারফরমেন্সে দর্পচূর্ণ হলো বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের। ৪ উইকেট ও ৭ বল হাতে রেখেই জস বাটলারদের হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছে সাকিব আল হাসানের দল।

ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে খুব ভালো সূচনা পায়নি বাংলাদেশ। দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার ক্রিজে থিতু হতে পারেননি। এই ম্যাচেও ব্যাডপ্যাচ থেকে বের হতে পারেননি লিটন দাস। ৯ বলে ৯ রান করে স্যাম কারেনের বলে হাফ শট খেলে বাউন্ডারি লাইনে ফিল সল্টের হাতে বন্দি হন লিটন। সমান রান করে হার্ড হিটার রনি তালুকদারও সাজঘরে ফেরেন জফরা আর্চারের বলে। ২৭ রানে দুই ওপেনার প্যাভিলিয়নে ফিরলে নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয় চেষ্টা করেন ইনিংস মেরামতের। তৃতীয় উইকেট জুটিতে এই দুই ব্যাটার যোগ করেন ২৯ রান। ১৭ রান করে রেহান আহমেদের বলে আউট হন তৌহিদ হৃদয়।

ছবি: সংগৃহীত

পাঁচ নম্বরে নেমে সাবলীল ব্যাট করেছেন মেহেদী হাসান মিরাজ। দুইটি ওভার বাউন্ডারির সাথে ১৬ বলে ২০ রানের সংক্ষিপ্ত কিন্তু কার্যকর ইনিংসে ত্বরান্বিত হয়েছে টাইগারদের জয়। সেই সাথে, নিয়মিত সিঙ্গেলস ও ডাবলসে রানের চাকা গতিশীল রাখেন এই ম্যাচে অ্যাঙ্করিংয়ের ভূমিকা পালন করা নাজমুল হোসেন শান্ত।

কিন্তু জফরা আর্চারের বাড়তি পেস ও বাউন্স পড়তে ভুল করে বিদায় নেন মিরাজ। পরের ওভারে মইন আলিকে উড়িয়ে মারতে গিয়ে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন সাকিব আল হাসান। সে সময় যদি বাংলাদেশের জয় নিয়ে দুশ্চিন্তার শুরু হয়, তবে তা ঘনীভূত হয় আফিফের আউটে। আর্চারের স্ট্যাম্প টু স্ট্যাম্প ডেলিভারিকে জায়গা করে মারতে গিয়ে লাইন মিস করেন আফিফ দেখেন, ছত্রখান হয়ে গেছে স্ট্যাম্প!

তখনও দরকার ছিল ১৩ বলে ১৩ রান। তাসকিন আহমেদ আর নাজমুল শান্ত এরপর আর কোনো সুযোগ দেননি ইংলিশদের। ১৯ তম ওভারে প্রথমবারের মতই আক্রমণে আসা ক্রিস জর্ডানকে বাউন্ডারি মেরে স্বাগত জানা শান্ত। স্ট্রাইক পাল্টে ক্রিজে গিয়ে তাসকিন দেখালেন, বিশেষজ্ঞ পেসারকে সমীহ করার সময় নেই তার। টানা দুই বলে দুইটি দুর্দান্ত বাউন্ডারিতে ইংলিশদের ললাটে তিনি লিখে দেন একটি শব্দ, ‘পরাজয়’। ৪৭ বলে ৪৬ রান করে অপরাজিত থাকা নাজমুল শান্ত এই ম্যাচেও বাংলাদেশের জয়ের অন্যতম নায়ক।

ছবি: সংগৃহীত

এর আগে, মেহেদী মিরাজের ১২ রানে ৪ উইকেটের সাথে বাকি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে ইংল্যান্ড করে মাত্র ১১৭ রান। তাসকিন, মোস্তাফিজ, সাকিব ও হাসান মাহমুদ নিয়েছেন একটি করে উইকেট।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply