৩৯ মাস পর কোহলির সেঞ্চুরিতে টেস্ট না হারার মতো জায়গায় ভারত

|

ছবি: সংগৃহীত

৩৯ মাসের দীর্ঘ বিরতির পর টেস্ট ক্রিকেটে সেঞ্চুরির দেখা পেয়েছেন ভারতীয় ব্যাটার ভিরাট কোহলি। এই ব্যাটিং মায়েস্ত্রো তার টেস্ট ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরিকে নিয়ে যান ১৮৬ রান পর্যন্ত। কোহলির বিশাল সেঞ্চুরির সাথে আক্সার প্যাটেলের ৭৯ রানে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৫৭১ রানে। অজিদের করা ৪৮০ রানের জবাবে ভারত পায় ৯১ রানের লিড। আহমেদাবাদ টেস্টের শেষদিনে কোনো দলের পক্ষে এখন ফলাফল আসার সম্ভাবনা কম। তবে, সেই লড়াইয়েও কিছুটা এগিয়ে রোহিত শর্মার দল।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন ভিরাট কোহলির মোট সেঞ্চুরির সংখ্যা ৭৫। বর্তমানে টেস্ট খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরি এখন তার দখলে। বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ টেস্টে এই সেঞ্চুরি হাঁকানো পর্যন্ত কোহলিকে অপেক্ষা করতে হয়েছে ৩ বছর ৩ মাস। ২৭তম সেঞ্চুরির পর টেস্টে আরেকটি শতকের দেখা পেতে তাকে খেলতে হয়েছে ৪১টি ইনিংস।

ছবি: সংগৃহীত

কোহলি দিনের শুরু করেছিলেন ৫৯ রান নিয়ে। রবীন্দ্র জাদেজা খুব বেশি সময় তাকে সঙ্গ দিতে পারেননি। টড মারফির বলে ধৈর্যচ্যুতি ঘটিয়ে ২৮ রানে থামেন জাদেজা। এরপর শ্রিকর ভরতের সাথে কোহলি গড়েন ৮৪ রানের আরও এক গুরুত্বপূর্ণ জুটি। ২টি চার ও ৩য়ি ছয়ের সাহায্যে ৪৪ রান করা ভরতকে সাজঘরে পাঠান নাথান লায়ন।

পিঠের ব্যথার কারণে শ্রেয়াস আইয়ার পারেননি ব্যাট হাতে নামতে। তবে এর কারণে ভুগতে হয়নি ভারতকে। আক্সার প্যাটেল ব্যাট হাতে খেলেছেন আরও একটি দারুণ ইনিংস। অজি বোলারদের হতাশায় ডুবিয়ে ভিরাট কোহলির সাথে ৬ষ্ঠ উইকেট জুটিতে তিনি যোগ করেন ১৬৩ রান। মিচেল স্টার্কের একমাত্র শিকার হিসেবে বোল্ড হওয়ার আগে আক্সার প্যাটেল খেলেন ৫টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারির সাহায্যে ১১৩ বলে ৭৯ রানের এক আক্রমণাত্মক ইনিংস।

ছবি: সংগৃহীত

মূলত, লিড নিশ্চিত হওয়ার পরই রানের গতি কিছুটা বাড়িয়ে নেন কোহলি ও আক্সার। দলীয় ৫৫৫ রানের মাথায় আক্সার প্যাটেলের বিদায়ের পর দ্রুত সাজঘরে ফেরেন রবিচন্দ্রন অশ্বিন ও উমেশ যাদব। শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ভিরাট কোহলি যেন অনেকটাই নিশ্চিত করলেন, আহমেদাবাদে হারছে না ভারত। অজিরা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬ ওভারে করেছে ৩ রান। ট্রাভিস হেডের সাথে নাইটওয়াচম্যান হিসেবে নামেন ম্যাথু কুনেমান।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply