লিটনের অর্ধশতকে ১৫৮ রানের লড়াকু পুঁজি বাংলাদেশের

|

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের হাতছানি বাংলাদেশের সামনে। এমন পরিসংখ্যানের ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে লিটন দাসের ক্যারিয়ার সেরা অনবদ্য ৭৩ রানের ইনিংস ও নাজমুল হোসেন শান্ত’র অপরাজিত ৪৭ রানের ওপর ভর করে ১৫৮ রানের লড়াকু পুঁজি পেয়েছে বাংলাদেশ। শেষের ৫ ওভারে ইংলিশ পেসারদের বোলিং নৈপুণ্যে কেবল ২৭ রান তুলতে পারে স্বাগতিকরা।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ইংলিশ অধিনায়ক জস বাটলার। ইনিংসের তৃতীয় বলেই স্যাম কারানের বলে একটি দারুণ বাউন্ডারি হাঁকিয়ে নিজের রানের খাতা খোলেন ওপেনার রনি তালুকদার। প্রথমে ব্যাট করতে নেমে রনি ও লিটন দাসের ব্যাটে ভালো শুরু পায় বাংলাদেশ। ইনিংসের তৃতীয় বলেই স্যাম কারানের বলে একটি দারুণ বাউন্ডারি হাঁকিয়ে নিজের রানের খাতা খোলেন ওপেনার রনি তালুকদার। এরপরে ওভারে রনির পাশাপাশি নিজেও বাউন্ডারি হাঁকান আরেক ওপেনার লিটন দাস। তৃতীয় ওভারে বল করতে আসেন ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ।

এই বোলারের প্রথম ওভার অনেকটা দেখেশুনেই খেলেন ক্রিজে থাকা দুই ওপেনার। তবে ইনিংসের চতুর্থ এবং পঞ্চম ওভারে ঠিকই বাউন্ডারির দেখা পান তারা। ইংলিশ বোলাররা অবশ্য সুযোগ পেয়েছিলেন ঠিকই। ষষ্ঠ ওভারের চতুর্থ বলে জোফরা আর্চারের বলে রনি তালুকদারের ক্যাচ মিস করেন রেহান আহমেদ।

এই দুই ওপেনারের ৪৫ বলে ৫৫ রানের জুটি ভাঙে রনি ২২ বলে ২৪ রান করে আদিল রশিদের কাছে কট অ্যান্ড বোল্ড হলে। এরপর আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন লিটন। নাজমুল শান্তকে সাথে নিয়ে গড়েন পঞ্চাশোর্ধ রানের জুটি। পাশাপাশি ৪১ বলে তুলে নেন ক্যারিয়ারের ৯ম হাফ-সেঞ্চুরি। এর আগে টি-টোয়েন্টিতে ৬৯ রান ছিল লিটনের সর্বোচ্চ রান। এদিন সেটিকেও ছাড়িয়ে যান এই ওপেনার।

তবে ১৬ ও ১৭ নম্বর ওভারে রানার চাকা অনেকটাই থেমে যায়। ১৭ নম্বর ওভারের শেষ বলে ক্রিস জর্ডানের জলে ফিল সল্টের হাতে ক্যাচ দিয়ে ৭৩ রানে লিটনের ইনিংস থামে।

দলীয় ১৩৯ রানে লিটন আউট হলে রানের গতি কিছুটা মন্থর হয়ে পড়ে টাইগারদের। শেষের ৩ ওভারে মাত্র ১৯ রানই যোগ করতে পারেন দুই ব্যাটার সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত। শান্ত ৪৭ রানে এবং সাকিব অপরাজিত থাকেন ৪ রানে। ইংলিশদের হয়ে আদিল রশিদ এবং ক্রিস জর্ডান নিয়েছেন একটি করে উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply