সীতাকুণ্ডে অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ; মিলেছে অনিয়ম ও নিরাপত্তা ঘাটতির প্রমাণ

|

তদন্ত রিপোর্ট প্রদান অনুষ্ঠানে তদন্ত কমিটির প্রধান ও এডিএম রাকিব হাসান।

চট্টগ্রাম ব্যুরো:

সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে কর্তৃপক্ষের অনিয়ম ও নিরাপত্তায় ঘাটতির প্রমাণ পেয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি। এ ধরনের দুর্ঘটনা এড়াতে ৯ সুপারিশসহ প্রতিবেদন দাখিল করেছেন তারা।

মঙ্গলবার (১৪ মার্চ) বিকেলে সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে তদন্ত প্রতিবেদনের সার সংক্ষেপ তুলে ধরেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

প্রতিবেদনে বলা হয়, একাধিকবার প্ল্যান্টে গিয়ে সংগৃহীত তথ্য-উপাত্ত ও সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে দেয়া এ প্রতিবেদনে অক্সিজেন প্ল্যান্টে নিরাপত্তা ও সুরক্ষায় ঘাটতি এবং কর্তৃপক্ষের অবহেলার কথা উল্লেখ করা হয়েছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, গত এক দশকে এ ধরনের ঘটনার নজির ৪-৫টির বেশি নেই। খুবই বিরল ধরনের বিস্ফোরণ এটা। কোম্পানির অবহেলা ও নিরাপত্তা ঘাটতি ছিল। প্ল্যান্টে কর্মরত লোকবল কম ও অদক্ষ ছিল। মানবিক বিভাগে পড়াশোনা করা লোকেদের প্রকৌশলীর দায়িত্ব দেয়া হতো। দায়িত্ব পালনে কর্তৃপক্ষের অবহেলা ছিল।

তদন্ত কমিটির প্রধান ও এডিএম রাকিব হাসান জানান, বড় যেসব কোম্পানি আছে বা যাদের এসব ক্ষেত্রে কমপ্লায়েন্স ভাল, তাদেরকে আমরা আহবান জানিয়েছিলাম যে তারা এগিয়ে আসলে আমরা একটা সেফটি মেন্যুয়াল তৈরি করতে পারি। এতে ছোট বা মাঝারি অক্সিজেন প্ল্যান্টগুলো তাদের কমপ্লায়েন্সের ঘাটতি পূরণ করতে পারে।

প্রসঙ্গত, গত ৪ মার্চ সীতাকুণ্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে ৭ জন নিহত এবং ২৪ জন দগ্ধ ও আহত হন। ঘটনা তদন্তে ওইদিনই গঠন করা হয় ৮ সদস্যের কমিটি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply