শীতল পানিতে ডোবার নতুন রেকর্ড গড়ে গিনেজ বুকে ডেভিড ভেঙ্কল

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

১ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পানির ৫২ মিটার (১৭০ ফুট) নিচে ডুব দিয়ে গিনেস ওয়ার্ল্ড বুকে রেকর্ড করলেন ডেভিড ভেঙ্কল (৪০)। তবে চেক রিপাবলিকের এ ডাইভার রেকর্ডটি করেছেন কোনো সুইমিং স্যুট ছাড়াই! সাহসী এ রেকর্ড করে ডাইভিং এনথুজিয়াস্টদের প্রশংসা কুড়াচ্ছেন তিনি।

বরফের শুভ্রতার মাঝে একটি পানির গর্ত। গর্তের তাপমাত্রা ১ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস। ভীষণ বৈরি আবহাওয়ায় কোনো সুইম স্যুট ছাড়া এমন ঠাণ্ডা পানির গর্তে সাঁতার কাটতে যাওয়াকে অনেকেই স্বাভাবিকভাবে নিতে পারবেন না। কিন্তু, সেই অস্বাভাবিকতাকে বাস্তবতায় পরিবর্তিত করে গিনেস ওয়ার্ল্ড বুক রেকর্ডে নিজের নাম তুলেছেন ডেভিড ভেঙ্কল নামের এক চেক ডাইভার। পানির প্রায় ৫২ মিটার নিচে থাকা একটি স্টিকার তুলে এনে নতুন এ রেকর্ডটি গড়েছেন ডেভিড। কোনো অক্সিজেন সাপোর্ট ও সুইমিং স্যুট ছাড়া তিনিই প্রথম ব্যক্তি যিনি এমন রেকর্ড গড়লেন।

একজন সুইমারের জন্য কাজটি দেখে সহজ মনে হলেও এজন্য অনেক কাঠখোড় পোড়াতে হয়েছে ডেভিডকে।তার এক শুভানুধ্যায়ী জানালেন, ডেভিডের জন্য পানিতে অক্সিজেনের অভাবে সাঁতার কাটা মোটেও নতুন কিছু নয়। তবে এ কাজটার জন্য সে খুবই আতঙ্কিত ছিল। ঠাণ্ডায় তার কান জমে যায়, যা তার গতি কমিয়ে দিয়েছিল। এমন রেকর্ড সে-ই প্রথম করেছে। তাই কষ্ট হলেও ডেভিড খুবই খুশি।

পানির বাইরে আসার পর ডেভিডের মুখে কিছু রক্তক্ষরণ দেখা যায়। পরবর্তীতে তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা জানান যে, তিনি ভালো আছেন।

প্রসঙ্গত, ভিন্ন ধর্মী এ রেকর্ড গড়তে ডেভিড সময় নিয়েছিলেন মাত্র ১ মিনিট ৫৪ সেকেন্ড। যদিও ব্যক্তিগতভাবে আরও কম সময় আশা করেছিলেন ডেভিড।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply