এমবাপ্পে ও গ্রিজমানের প্লে-স্টেশন; ফ্রান্সের অধিনায়কত্ব প্রশ্নে কী ঘটেছিল

|

ছবি: সংগৃহীত

আতোয়ান গ্রিজমান নয়, ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম জাতীয় দলের অধিনায়ক হিসেবে কিলিয়ান এমবাপ্পের নাম ঘোষণা করেছেন। দু’জনের মধ্যে যেন কোনো ধরনের মনোমালিন্যের ঘটনা না ঘটে; সে জন্য ফরাসি ক্যাম্পে নাকি প্লে-স্টেশন খেলারও আয়োজন করা হয়েছিল! সম্পূর্ণ ঘটনাপ্রবাহের গতিপথ খুঁজে বের করার চেষ্টা করেছে ফুটবল ভিত্তিক গণমাধ্যম গোল ডটকম।

কাতার বিশ্বকাপের পর হুগো লরিস এবং রাফায়েল ভারানে জানিয়ে দেন, জাতীয় দলের জার্সিতে আর খেলবেন না তারা। ফ্রান্সের আর্মব্যান্ড কে পরতে যাচ্ছেন, তা নিয়েই সে সময় থেকে চলছিল জল্পনা-কল্পনা। গত সোমবার (২০ মার্চ) সংবাদ সম্মেলনে দিদিয়ের দেশম ফ্রান্সের অধিনায়ক কে হবেন, সে ব্যাপারে ঘোষণা দিতে কিছুটা দ্বিধান্বিত ছিলেন। বরং জানান, নেতৃত্ব দানের জন্য প্রয়োজনীয় সকল গুণই আছে এমবাপ্পের মাঝে। গোল ডটকম দাবি করেছে, ফ্রান্সের ২৩ সদস্যের স্কোয়াড ঘোষণার আগেই নাকি দলের অধিনায়ক ঠিক করে ফেলেছিলেন দেশম।

ছবি: সংগৃহীত

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ফ্রান্সের অধিনায়কত্ব পদপ্রার্থী এমবাপ্পে ও গ্রিজমানের সাথে কথিত ‘বৈঠক’এ দেশম এই দুইজনের কাছ থেকে কোনো ধরনের পরিকল্পনা জানতে চাননি। নিজের পরিকল্পনাও খুলে বলেননি। বরং, কেবল জানিয়েছেন, তার সিদ্ধান্ত নেয়া হয়ে গেছে। গ্রিজমানকে জানানোর আগে এমবাপ্পেকেই দেশম জানান এ কথা। এরপর গ্রিজমান শুনেছেন ‘বাজে খবর’। তারও ঘণ্টাখানেক পর জেনেছে স্কোয়াডের বাকিরা। তারা রাত ৯টায় ক্লেয়ারফন্টেইনে অবস্থিত ফরাসি ক্যাম্পের কমনরুমে জড়ো হয়েছিল খবরটি জানতে।

অধিনায়কত্বের সুযোগ হারিয়ে স্বভাবতই হতাশ ছিলেন গ্রিজমান। দেশমের সাথে কেবল ভালো সম্পর্ক স্থাপনই নয়, অভিজ্ঞতার বিশাল ঝুলিও যে তার কাজে লাগলো না! ক্যাম্পে এ নিয়ে তৈরি হয় গুমোট পরিবেশ। এ অবস্থা কাটানোর জন্য এক দফা প্লে-স্টেশন খেলার আয়োজনও করা হয় গ্রিজমান-এমবাপ্পের মধ্যে। অবশ্য গোল দাবি করেছে, এ অবস্থায় গ্রিজমান যদি জাতীয় দলে খেলা থেকে ইস্তফা দেন তাহলেও অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ, ফ্রান্স ফুটবলের বর্তমান ও ভবিষ্যৎ- দুটোই বিবেচনা করা হচ্ছে এমবাপ্পেকে। এছাড়া, প্রেস কনফারেন্স বা স্পন্সরশিপ ওয়ার্কশপ এড়িয়ে যাওয়ার মতো কিছু বাড়তি সুযোগসুবিধাও ভোগ করে আসছিলেন এমবাপ্পে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply