নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে রাস্তায় প্রবীণ নারীও, ইসরায়েলে আন্দোলন আরও জোরদার

|

রাজপথে বিক্ষোভ করছেন দাদী-নানীরা। ব্যতিক্রমী এমন আন্দোলন দেখা গেল ইসরায়েলে। চলমান সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিতে গ্রান্ডমাদারস ফর ডেমোক্রেসি নামের একটি সংগঠনও গঠন করেছেন প্রবীণ নারীরা। বিচার বিভাগ সংস্কার সংক্রান্ত আইন পাসের বিরোধীতা করে নেতানিয়াহু প্রশাসনের বিরুদ্ধে রাজপথে সরব থাকার ঘোষণা দিয়েছেন তারা। খবর আউটলুক ইন্ডিয়ার।

সম্প্রতি বিচারবিভাগ সংস্কার ঘোষণার জেরে সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল গোটা দেশ। অধিকার আদায়ের এই আন্দোলনে তাই ঘরে বসে থাকেননি বয়ঃবৃদ্ধরাও। গ্রান্ডমাদারস ফর ডেমোক্রেসি স্লোগানে আন্দোলনে নেমেছেন হাজারো প্রবীণ।

এক আন্দোলনকারী বলেন, হলোকাস্ট থেকে বেঁচে ফিরেছি আমি। একটা গণতান্ত্রিক দেশের প্রত্যাশায় ইসরায়েলে এসেছিলাম। কিন্তু বর্তমান সরকারের কর্মকাণ্ডে মনে হচ্ছে প্রতিনিয়ত স্বাধীনতা কেড়ে নেয়া হচ্ছে।

কট্টর ডানপন্থী নেতানিয়াহুর জোট সরকার ক্ষমতা নেয়ার পর থেকেই ফিলিস্তিন ইস্যুতে বাড়তে শুরু করে উত্তেজনা। যা নিয়ে অসন্তোষ ছিল দেশটির সাধারণ মানুষের মাঝে। পরবর্তীতে বিচার বিভাগ নিয়ে বিতর্কিত আইন পাসের ঘোষণা আগুনে ঘি ঢালার মতো পরিস্থিতি তৈরি করে। সাধারণ মানুষের শঙ্কা, এতে বিচারবিভাগের ওপর রাজনৈতিক নিয়ন্ত্রণ জোরালো হবে। সংকুচিত হবে গণতন্ত্র চর্চা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply