শিশু নিপীড়নের দায়ে গ্রেফতার সাংবাদিক শামসুজ্জামান; পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি

|

জীবনযাত্রার ব্যয় নিয়ে সংবাদের জন্য নয়, শিশু নিপীড়ন ও অপব্যবহারের দায়ে সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার করা হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমের সংবাদের প্রতিবাদ জানিয়ে দেয়া বিবৃতিতে এমনটি বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (১ এপ্রিল) প্রকাশিত বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকারের নজরে আনা হয়েছে যে, কয়েকটি আন্তর্জাতিক মিডিয়া এবং প্রতিষ্ঠান দাবি করছে, জনাব শামসুজ্জামান নামে বাংলাদেশের একজন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। কারণ, তিনি ‘বাংলাদেশে জীবনযাত্রার ব্যয়’ নিয়ে লিখেছেন। এই তথ্য সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। এই সাংবাদিককে গ্রেফতারের কারণ ‘শিশু নির্যাতন’ এবং ‘শিশু নিপীড়ন’।

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেন যুদ্ধ শুরুর পর জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেয়েছে পুরো বিশ্বেই। সে সময় থেকে অনেক মিডিয়া বাংলাদেশে জীবনযাত্রার ব্যয় নিয়ে ক্রমাগত প্রতিবেদন করে আসছে। এ ধরনের প্রতিবেদনের জন্য কাউকে গ্রেফতার করা হয়নি। উল্লিখিত সাংবাদিককে শিশু নির্যাতন ও শিশু নিপীড়নের কারণে গ্রেফতার করা হয়েছে। কারণ, তিনি ৯ বছরের একটি ছেলেকে দশ টাকা দিয়ে সেই শিশুটির নামে নিজের মতামত প্রকাশ করেছিলেন। এটি অবশ্যই শিশু নির্যাতন এবং নিপীড়নমূলক একটি কাজ। দ্বিতীয়ত, মহান স্বাধীনতা দিবসে এই সাংবাদিক বাংলাদেশের স্বাধীনতার মর্যাদাকে ক্ষুণ্ন করার চেষ্টা করেছেন। এই কাজগুলো অবশ্যই শাস্তিযোগ্য অপরাধের সমতুল্য।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে আরও জানায়, বাংলাদেশ সরকার তার সকল নাগরিক ও গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে এ ধরনের প্রতারণামূলক কাজ করে সামাজিক অস্থিরতা সৃষ্টি করা সৎ সাংবাদিকতার চেতনার পরিপন্থী। বাংলাদেশ সরকার, জাতিসংঘের শিশু অধিকার কনভেনশনের (সিআরসি) পক্ষ হিসেবে, শিশুদের নির্যাতনের এ ধরনের কোনো কাজকে বরদাস্ত করবে না। জাতির মহান স্বাধীনতা দিবসকে কলঙ্কিত করার লক্ষ্যে এ ধরনের কোনো প্রচেষ্টা সরকার মেনে নেবে না।

আরও পড়ুন: সাংবাদিক শামসের ইস্যুতে ভিন্ন ভিন্ন দাবিতে শাহবাগে ঢাবি ও জাবি শিক্ষার্থীদের কর্মসূচি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply