সাদা পোশাকেও আক্রমণাত্মক খেলবে বাংলাদেশ: মিরাজ

|

ছবি: সংগৃহীত

গত দুই সিরিজ ধরে ভয়ডরহীন ক্রিকেটের তত্ত্বে বিশ্বাসী বাংলাদেশ দল। ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজে এই মন্ত্রেই টাইগাররা ছিল দুর্দান্ত। ব্যাটিংয়ে তাণ্ডব, বল হাতে পেসারদের গতির ঝড়- এমন ইতিবাচক মানসিকতা নিয়ে এবার টেস্ট ক্রিকেট খেলতে চায় বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে বাংলাদেশও আক্রমণাত্মক ক্রিকেট খেলার মানসিকতা নিয়ে নামবে বলে জানান টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশের এই অলরাউন্ডার আইরিশদের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন আক্রমণাত্মক ক্রিকেট খেলার প্রসঙ্গে। টেস্টের আগের দিন সোমবার (৩ এপ্রিল) সংবাদ সম্মেলনে মেহেদী হাসান মিরাজ এমন প্রশ্নের মুখোমুখি হয়ে ইঙ্গিত দিলেন সেটিরই। ‘বাজবল’ সরাসরি উচ্চারণ না করলেও মিরাজ জানিয়েছেন, আধুনিক ক্রিকেটে আক্রমণাত্মক খেলার কথা।

মিরাজ বলেন, আধুনিক ক্রিকেটে সব সংস্করণেই আক্রমণাত্মক ক্রিকেট খেলা হচ্ছে। টেস্ট ক্রিকেটও কিন্তু এখন বিশ্বে যেমন চলছে, আক্রমণাত্মক ভঙ্গিতেই খেলছে সবাই। আমরাও চেষ্টা করব অবশ্যই। সাদা বল থেকে লাল বলে আসবো যেহেতু, ছোট ছোট যে কৌশলগত ব্যাপারগুলো আছে, সেগুলো তো বদলাতে হবেই। আর মানসিকতা একই থাকতে হবে। দিনশেষে রান করাটা গুরুত্বপূর্ণ- সাদা বল, লাল বলে কিছু যায় আসে না। আপনি রান করছেন কিনা, একটা খেলোয়াড় রান করছে কিনা, উইকেট পাচ্ছে কিনা- সেটি গুরুত্বপূর্ণ।

উইকেটের বিবেচনায় আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হলে বাংলাদেশ সেটাই করবে বলে জানান মিরাজ। তিনি বলেন, আমরা যদি আক্রমণাত্মক খেলতে পারি, তাহলে তো ভালো। দিনশেষে রান করাটা গুরুত্বপূর্ণ। আমরা যদি ১০০ ওভারে ৩৫০-৪০০ রান করতে পারি, তাহলে সেটা ভালো। দলের জন্যও ভালো, খেলোয়াড়দের জন্যও। এটি উইকেটের ওপর নির্ভর করে। কেমন বল হচ্ছে সেটিও এখানে গুরুত্বপূর্ণ।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে আগামীকাল (৪ এপ্রিল) মুখোমুখি হবে বাংলাদেশ- আয়ারল্যান্ড। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply