কথা বলতে পারে গাছ, ইসরায়েলি বিজ্ঞানীদের দাবি

|

ছবি : সংগৃহীত

গাছ কথা বলতে পারে বলে দাবি করেছেন ইসরায়েলের একদল বিজ্ঞানী। জানিয়েছেন, তারা গাছের কথা বলার ‘শব্দ’ শনাক্ত করতে সক্ষম হয়েছেন। বৃহস্পতিবার (৩০ মার্চ) তেল আবিব বিশ্ববিদ্যালয়ের গবেষকদের ওই গবেষণাটি মর্যাদাপূর্ণ বৈজ্ঞানিক জার্নাল ‘সেল’-এ প্রকাশিত হয়। খবর টাইমস অব ইসরায়েলের।

দেশটির গবেষকরা জানান, শুধু গাছের ‘শব্দ’ শনাক্ত করতে সক্ষম হয়েছেন তা-ই নয় বরং গাছের একেক প্রজাতি একেক ধরনের ‘ভাষায়’ নিজেদের মধ্যে কথোপকথন চালায় বলেও তারা জানতে পেরেছেন।

গবেষকরা জানিয়েছেন, একটি নির্দিষ্ট দূরত্ব থেকে বিশেষ পরিস্থিতিতে থাকা উদ্ভিদের করা শব্দ ধারণ করেছেন। উদ্ভিদ ক্লিকের মাধ্যমে ‘কথোপকথন’ চালায়। এই শব্দ পপকর্ন ভাজার সময় তা ফেটে গেলে যে ধরনের শব্দ হয় অনেকটা সে রকম। এই নিঃসৃত শব্দ অনেকটা মানুষের কথা বলার মতোই, তবে এর ফ্রিকোয়েন্সি থাকে অনেক বেশি, যা মানুষের শ্রবণ সীমার বাইরে।

প্রসঙ্গত, বিজ্ঞানীরা আগেই জেনেছেন যে, গাছপালা চাপে থাকলে নানা উপায়ে পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে পারে। যেমন, পাতার রঙ বদলে ফেলা, নিজের স্বাদ তিক্ত করা বা গন্ধ ছড়ানো। এসব কর্মকাণ্ডের মাধ্যমে গাছ বিপদে পড়ার বার্তা অন্য গাছপালাকে জানাতে পারে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply