ইপিএলে চলছে কোচ ছাঁটাইয়ের উৎসব, ৬ মাসে চাকরি হারিয়েছেন ১২ জন

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

ইংলিশ প্রিমিয়ার লিগে কোচ ছাঁটাই চলছেই। প্যাট্রিক ভিয়েরা, আন্তোনিও কন্তে, ব্রেন্ডন রজার্সের পর এবার এ তালিকায় যুক্ত হলেন চেলসির গ্রাহাম পটার। জানা গেছে, ধারাবাহিক সাফল্যের অভাবেই চাকরিচ্যুত হচ্ছেন তারা। সব মিলিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে গত ৬ মাসে চাকরি হারিয়েছেন ১২ জন কোচ।

চলতি মৌসুমে সাফল্যের মুখই দেখছে না চেলসি। একের পর এক ব্যর্থতায় স্বাভাবিকভাবেই টান পড়ে গ্রাহাম পটারের চাকরির সুতোয়। অবশেষে ক্লাবের প্রত্যাশা মতো ফল না করায় ছাঁটাই করা হল চেলসি কোচ গ্রাহাম পটারকে। গত অক্টোবরে দায়িত্ব নেয়ার ছয় মাসের মধ্যেই চাকরি হারালেন এ ইংলিশ কোচ।

দলের বাজে পারফরম্যান্সের কারণে চার বছরের অধ্যায় শেষে গত রোববার (২ এপ্রিল) কোচ ব্রেন্ডন রজার্সকে বরখাস্ত করেছে লেস্টার সিটি কর্তৃপক্ষ। অথচ ২০১৯ সালে দায়িত্ব নিয়ে ধুঁকতে থাকা এ দলটার চেহারাই আমূল বদলে দিয়েছিলেন সাবেক এ লিভারপুল কোচ। ২০২১ সালে এফএ কাপও জিতেছিল তারা। কিন্তু, দলের টানা ব্যর্থতা ও রেলিগেশনে চলে যাওয়ায়, আর সহ্য করেনি ক্লাব। চাকরি থেকে বরখাস্তই করা হয় ৫০ বছর বয়সী এ কোচকে।

চলতি মৌসুমে টটেনহ্যামের পারফরম্যান্সেও ছিল ধারাবাহিকতার অভাব। প্রকাশ্যে ফুটবলারদের সমালোচনা করেছিলেন কোচ আন্তোনিও কন্তে। তবে ফুটবলারদের দায় দিয়েও ম্যানেজমেন্টের হাত থেকে রেহাই পাননি তিনি। অবশেষে গত ২৬ মার্চ এক সাক্ষাৎকারে ফুটবলারদের সমালোচনার জেরে চাকরিটাই খোয়াতে হল তাকে।

লাগাতার হারের লজ্জা মানতে নারাজ ছিল এভারটন কর্তৃপক্ষ। তাই দলের টানা ব্যর্থতায় চাকরি ধরে রাখতে পারেননি ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডও। গত ২৩ জানুয়ারি এভারটনের কোচের পদ থেকে ছাঁটাই হন সাবেক এ ইংলিশ মিডফিল্ডার।

স্টিভেন জেরার্ডের ক্যারিয়ার নিয়ে আশঙ্কা জেগেছিল আগেই। লিগে বাজে পারফরমেন্সের কারণে যে কোনো দিন বরখাস্ত হতে পারেন অ্যাস্টনভিলার কোচ। সেই আশঙ্কা সত্যি হতে বেশি দেরি হয়নি। গত বছরের ২০ অক্টোবর অ্যাস্টনভিলাথেকে বরখাস্ত হন স্টিভেন জেরার্ড।

এছাড়াও মার্চে ক্রিস্টাল প্যালেসের প্যাট্রিক ভিয়েরা, ফেব্রুয়ারিতে সাউদাম্পটনের নাথান জোনস ও লিডসের জেসে মার্শ, গত বছরের নভেম্বরে সাউদাম্পটনের রালফ হাসেনহাটল, অক্টোবর ও সেপ্টেম্বরে উল্ভসের ব্রুনো ল্যাজ ও চেলসির টমাস টুখেল এবং সে বছরের অগাস্টে বোর্নমাউথের স্কট পারকার হন চাকরিচ্যুত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply