প্রথম সেশনে ৩ উইকেট হারিয়ে বিপাকে আইরিশরা

|

ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ। সবুজ ঘাসের ছোঁয়া থাকা উইকেটে শুরুতেই আইরিশদের চেপে ধরে টাইগার পেসাররা। প্রথম সেশনের মধ্যেই একে একে বিদায় নেয় টপ অর্ডারের তিন আইরিশ ব্যাটার। টাইগার দুই পেসার শরিফুল ইসলাম ও ইবাদত হোসেনের পর আঘাত হানেন স্পিনার তাইজুল ইসলাম।

মিরপুরের শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। শুরুতে ব্যাটিংয়ে নেমে টাইগার পেসারদের সামনে ধুঁকতে থাকে আইরিশ ব্যাটাররা। ইনিংসের ৫ম ওভারেই আসে সফলতা। বাঁহাতি পেসার শরিফুল ইসলামের স্ট্যাম্প তাক করে করা ফুল লেংথ ডেলিভারির লাইনে যেতে পারেননি আইরিশ ওপেনার মারে কামিন্স। ব্যাটের কানা ফাঁকি দিয়ে বল প্যাডে লাগলে জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। উদ্বোধনী জুটিতে সঙ্গী জেমস ম্যাককলামের সঙ্গে কথা বলে রিভিউ না নিয়ে ফিরে যান কমিন্স। ভাঙে ১১ রানের জুটি। ব্যাক্তিগত ৫ রান করে সাজঘরে ফেরেন এই ব্যাটার।

ছবি: সংগৃহীত

এরপরেই উইকেটে থিতু হতে থাকা আরেক আইরিশ ওপেনার জেমস ম্যাককলামকে ফেরান ইবাদত হোসেন। ইবাদতের অফ স্ট্যাম্পের বাইরের একটু বাড়তি বাউন্স করা বল ঠিক মতো খেলতে পারেননি আইরিশ ওপেনার। ব্যাটের কানায় লেগে ক্যাচ যায় দ্বিতীয় স্লিপে, নাজমুল হোসেন শান্তর কাছে। দ্বিতীয় চেষ্টায় বল মুঠোয় জমান তিনি। ১টি চারের সাহায্যে ৩৪ বলে ১৫ রান করে সাজঘরে ফেরেন ম্যাককলাম।

দ্রুত দুই ওপেনারকে হারানোর পর অ্যান্ড্রু বালবার্নি ও হ্যারি টেক্টরের ব্যাটে প্রতিরোধ গড়ে আয়ারল্যান্ড। কিন্তু চমৎকার এক ডেলিভারিতে তাদের জমে যাওয়া জুটি ভেঙে দেন তাইজুল ইসলাম। অনেকটা সময় ক্রিজে থাকলেও সহজে রান পাচ্ছিলেন না বালবার্নি। সুইপ করে চাপ কিছুটা সরিয়ে দিতে চেয়েছিলেন আয়ারল্যান্ড অধিনায়ক। সেই শটই কাল হয়ে দাঁড়ায় তার জন্য।

ফুল লেংথ বল ব্যাটের কানা এড়িয়ে আঘাত হানে প্যাডে। আম্পায়ার এলবিডব্লিউর জোরালো আবেদনে সাড়া দিলে একটু সময় নিয়ে রিভিউ নেন বালবার্নি। বল আঘাত হানতো অফ স্ট্যাম্পে। তবে ইম্প্যাক্ট ‘আম্পায়ার্স কল’ ছিল বলে নষ্ট হয়নি আইরিশদের রিভিউ। বালবার্নির বিদায়ে ভাঙে ৭১ বল স্থায়ী ২১ রানের জুটি। ৫০ বলে ১৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন আইরিশ অধিনায়ক।

ছবি: সংগৃহীত

প্রথম সেশনে ৩ উইকেট হারিয়ে থুবরে পড়া আইরিশদের কিছুটা আশার আলো দেখাচ্ছেন হ্যারি টেক্টর ও কার্টিস ক্যাম্ফার। দু’জনে মিলে গড়েছেন ১৭ রানের জুটি। ১টি ছক্কা ও ২টি চারের সাহায্যে ১৮ রানে অপরাজিত আছেন টেক্টর। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন কার্টিস ক্যাম্ফার। ২টি চারের সাহায্যে ৯ রানে অপরাজিত রয়েছেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply