‘আমি বেছে নেবো অনন্তের পথ’, জাবির হল থেকে সুইসাইড নোট লেখা শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

|

মৃত আরাফাত সিয়াম। ছবি: ফেসবুক হতে সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হল থেকে এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে৷ মৃত আরাফাত সিয়াম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী। তিনি মীর মশাররফ হোসেন হলের বি ব্লকের ১১৫ নম্বর কক্ষে থাকতেন। মৃত সিয়ামের গ্রামের বাড়ি নীলফামারি জেলায়।

জানা গেছে, মঙ্গলবার (৪ এপ্রিল) মাগরিবের নামাজের পর আনুমানিক সন্ধ্যা ৭টার দিকে সিয়ামের খোঁজ করেন তার সহপাঠীরা। কিন্তু কোনো সাড়া পাওয়া যায়নি। পরে জানালা ভাঙার পর সিলিং ফ্যানের সাথে তাকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। তাৎক্ষণিকভাবে তাকে জাবি মেডিকেলে নিয়ে যাওয়া হলে প্রাথমিক পরীক্ষা- নিরীক্ষা শেষে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

প্রাথমিকভাবে সিয়ামের কক্ষে পড়ার টেবিলের ওপর সাধগুরুর লেখা ‘Death; An Inside Story: A book for all those who shall die’ লেখা একটি বই পাওয়া গেছে৷

এর আগে, গত ৩ এপ্রিল ভোররাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন সিয়াম। সেখানে জীবনের অর্থ, আধ্যাত্মিকতা, মেডিটেশন, ভিন্ন ভিন্ন মাত্রায় আত্মার উপস্থিতি, অমরত্ব, দৈহিক মৃত্যু, অমরত্বের পথে যাত্রা ইত্যাদি ব্যাপারে নিজের দর্শন ও অভিজ্ঞতা নিয়ে বিস্তারিত লিখেছেন তিনি। ধারণা করা হচ্ছে, সেটাই তার সুইসাইড নোট। সিয়ামের পোস্টের একটি অংশ অনুবাদ করলে দাঁড়ায়, যখনই মৃত্যুর স্বরূপ উদঘাটন করতে সমর্থ হবেন, তখনই আপনার সামনে উদ্ভাসিত হবে জীবনের অর্থ। এক কথায় যদি জীবনের মানে বলতে হয় তবে বলবো, আত্মাকে যতটা সম্ভব পরিশুদ্ধ করুন। হয়ে উঠুন নিজের চেয়েও বৃহত্তর কোনো সত্ত্বা। শাশ্বত অস্তিত্বের সাথে সংযোগ স্থাপন করুন।

পোস্টের আরেক অংশের অনুবাদ এরকম, ঠিক এই মুহূর্তে কোন মানসিক অবস্থার মধ্যে রয়েছি, তা ব্যাখ্যার অতীত। আমি আর অপেক্ষা করতে পারছি না। আমি বেছে নেবো অনন্তের পথ।

গণমাধ্যমের কাছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান জানান, সিয়ামের পরিবারের এক সদস্যের সাথে কথা হয়েছে৷ তিনি এলে তাদের ইচ্ছে অনুযায়ী পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply