ভাঙলো ৩০ বছরের রেকর্ড, চৈত্রে ৭৮ শতাংশ বেশি বৃষ্টিপাত দেখলো বাংলাদেশ

|

প্রতীকী ছবি

আল আমিন হক (অহন):

৩০ বছর পর এমন বৃষ্টিভেজা চৈত্র দেখলো বাংলাদেশ। তিন দশকের তুলনায় গত মার্চে ৭৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। চৈত্রের প্রথম ২০ দিন এবার আর তেমন তেতো রোদ্দুর আর লু হাওয়া দেখতে হয়নি দেশবাসীকে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে আবহাওয়ার এমন আচরণে অনেকেই শঙ্কিত। তবে কৃষিবিদরা বলছেন, এতে ভয়ের কিছু নেই; বরং চৈত্রের এমন বৃষ্টি কৃষির জন্য আর্শীবাদ, বলে জানিয়েছেন তারা।

চৈত্রের চরিত্র- সে তো কাঠ ফাটা রোদ। বিদীর্ণ মাঠে পানির জন্য হাহাকার। কিংবা দমকা লু হাওয়ায় নতুন বোনা ফসল মাথা তুলে দাঁড়াতে পারবে কী না সে নিয়ে কৃষকরা আশঙ্কা! কিন্তু, এবারের চৈত্র যেন ভিন্ন, বেশ অচেনা। প্রথম ২০ দিনের ১৫ দিনই দেশের কোথাও না কোথাও ঝুম বৃষ্টি হয়েছে। অথ্চ বাংলা বছরের শেষ মাসে সাধারণত ৪-৫ দিনের বেশি বৃষ্টিই হয় না।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ মো: আব্দুর রহমান খান বলেন, গত ১৫ দিন বিশেষ করে গত ৫ দিনে সারাদেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে। প্রকৃতি দেখবেন মোটামুটি সবক্ষেত্রেই ব্যালেন্স করার চেষ্টা করে। এক্ষেত্রেও সেরকম কিছুই হতে পারে বলে আশা করছি।

বৈশাখের বাড়তি বৃষ্টির রেশ থাকবে আসন্ন আষাঢ়-শ্রাবণেও। দেশের পূর্বাঞ্চলে আকস্মিক প্লাবনের আশঙ্কাও করছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো: আব্দুর রহমান খান আরও বলেন, এ মাসের মাঝামাঝিতে কালবৈশাখী অথবা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা আছে। আর বৃষ্টিপাত হলে সাথে দমকা হাওয়া বা ঝড়ো হাওয়া বোয়ে যেতে পারে।

তবে কৃষিবিদরা বলছেন, আগাম বৃষ্টি হওয়ায় এ বছর বোরোর বাম্পার ফলন হবে। সতেজ হয়ে উঠবে পাটসহ অনেক চৈতালী ফসলও।

এ প্রসঙ্গে কৃষি আবহাওয়া তথ্য সেবার প্রকল্প পরিচালক ড. মো. শাহ কামাল খান বলেন, এখনকার বৃষ্টিটা আমাদের কৃষির জন্য আর্শীবাদ। চৈত্র্যমাসে যে ফসল বা সবজি চাষ হয় সেসবের বীজ বপনে সাধারণত সমস্যা হয়। বিশেষ করে পাটচাষীরা এই সমস্যার সামনে পড়েন সবচেয়ে বেশি। বৃষ্টিটা হওয়ায় পাটের বীজ বপনের উপযোগী পরিবেশ সৃষ্টি হয়েছে।

এখন সুফল মিললেও সামনের দিনে কৃষকদের জন্য এ আবহাওয়া আতঙ্ক নয় তো?

এ প্রশ্নের জবাবে ড. মো. শাহ কামাল খান বলেন, এটি আমাদের কৃষির জন্য মোটেও কোনো ক্ষতির কারণ নয়। বরং আমার অভিজ্ঞতা বলে যে, এই বৃষ্টিতে কৃষি অনুকূল পরিবেশ সৃষ্টি হয়েছে।

তবে চৈত্রের শেষ কয়েকদিনের খাঁ খাঁ রোদ্দুরে উদাস দুপুরের ইঙ্গিত আবহাওয়া অফিসের। ঋতুরাজের সে আয়োজন নিঃসন্দেহে ঘাম ঝরাবে অনেকখানি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply