সেঞ্চুরির পথে টাকার; বাংলাদেশকে লিড দিলো আয়ারল্যান্ড

|

ছবি: সংগৃহীত

ঢাকা টেস্টের ২য় দিনের শেষ সেশনে টপাটপ আইরিশদের উইকেট তুলে নেয়ায় মনে হচ্ছিলো ইনিংস ব্যবধানেই বুঝি জিততে চলেছে বাংলাদেশ। কিন্তু, ৩য় দিনে এসে মুদ্রার উল্টো পিঠ দেখতে হয়েছে স্বাগতিকদের। ইনিংস ব্যবধানে হারের চোখ রাঙানি এড়িয়ে দ্বিতীয় ইনিংসে লিড নিয়ে এখন বেশ শক্ত অবস্থানে সফরকারী আয়ারল্যান্ড। যার মধ্যে সেঞ্চুরির খুব কাছাকাছি রয়েছে লরকান টাকার। চা বিরতি পর্যন্ত ৪৫ রানের লিড নিয়েছে আইরিশরা।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিনের প্রথম সেশনে ৩০ ওভার ব্যাটিং করে আইরিশরা হারিয়েছে মাত্র একটি উইকেট। ৭৮ বল খেলে মাত্র ১৬ রান করা পিটার মুরকে আউট করেছিলেন শরিফুল ইসলাম। প্রথম সেশনে আর কোনো উইকেট নিতে পারেননি তাইজুল-মিরাজরা। মুর সাজঘরে ফিরলেও পুনরায় প্রতিরোধের আভাস দেন টেক্টর ও টাকার। লাঞ্চ বিরতি পর্যন্ত দু’জন মিলে যোগ করেছেন ৪২ রানের জুটি।

হ্যারি টেক্টর।

দ্বিতীয় সেশনে শুরুতেই খালেদ আহমেদের অফ স্টাম্পের বাইরের বল শরীরের দূর থেকেই খেলেন হ্যারি টেক্টর। অল্পের জন্য স্লিপ ও গালির মাঝে দিয়ে বল চলে বাউন্ডারিতে। একই শটে নিজের পাশাপাশি লরকান টাকারের সঙ্গে জুটিরও পঞ্চাশ পূরণ করেন টেক্টর। নিজের অভিষেকে দুই ইনিংসেই ফিফটি করেন টেক্টর। অভিষেক টেস্টের দুই ইনিংসেই পঞ্চাশ ছোঁয়া প্রথম আইরিশ ব্যাটসম্যান তিনি।

উইকেট শিকারের পর তাইজুল।

ফিফটির পর অবশ্য ইনিংস বড় করতে পারেননি টেক্টর। তাইজুল ইসলামের ফুল লেংথ ডেলিভারি প্যাডেল সুইপ করতে চেয়েছিলেন টেক্টর। ব্যাট ফাঁকি দিয়ে বল গিয়ে আঘাত হানে প্যাডে। জোরালো আবেদনের মুখে সঙ্গে সঙ্গে আঙুল তুলে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নিয়েও নিজের উইকেট বাঁচাতে পারেননি টেক্টর। ৫৬ রান করে সাজঘরে ফেরেন তিনি। টেক্টরের বিদায়ে ভাঙে আইরিশদের ৭২ রানের ষষ্ঠ উইকেট জুটি।

ইনিংস ব্যবধানে হার এড়ানোর লড়াইয়ে অ্যান্ড্রু ম্যাকব্রাইনকে নিয়ে ফের লড়াই শুরু করেন লরকান টাকার। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে অভিষেক টেস্টে নিজের দ্বিতীয় ইনিংসে ৬টি চারের সাহায্যে ৫০ রান স্পর্শ করেন তিনি। ইনিংস পরাজয়ের আশঙ্কা এড়ানোর পর ধীরে ধীরে লিড বাড়িয়ে নেন টাকার ও ম্যাকব্রাইন। সাবলীল ব্যাটিংয়ে তারা ৭৩ বলে গড়েন পঞ্চাশ রানের জুটি।

চা বিরতির পর্যন্ত আয়ারল্যান্ডের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ১৭৭ রান। দুই অপরাজিত ব্যাটার টাকার খেলছেন ৮৯ রান নিয়ে এবং ম্যাকব্রাইন আছেন ২৭ রান করে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply