টাকারের সেঞ্চুরিতে তৃতীয় দিন নিজেদের করে নিলো আইরিশরা

|

ছবি: সংগৃহীত

ঢাকা টেস্টের ৩য় দিনটা নিজেদের করে নিয়েছে আইরিশ ব্যাটাররা। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ১৩১ রানের লিড নিয়েছে সফরকারীরা। বিপরীতে, সারাদিনে ৯০ ওভার বল করে বাংলাদেশের ঝুলিতে কেবল ৪ উইকেট। আইরিশ ব্যাটার লরকান টাকার অভিষেক ম্যাচেই শতক হাকিয়ে এই ফরম্যাটে নিজের যাত্রাকে রাঙিয়েছেন। হ্যারি টেক্টর ও অ্যান্ডি ম্যাকব্রাইনও অর্ধশতকের ইনিংস খেলেন। এরমধ্যে টাকার ও টেক্টর সাজঘরে ফিরে গেলেও ম্যাকব্রাইন ক্রিজে টিকে আছেন।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিনের প্রথম সেশনে ৩০ ওভার ব্যাটিং করে আইরিশরা হারায় মাত্র একটি উইকেট। ৭৮ বল খেলে মাত্র ১৬ রান করা পিটার মুরকে আউট করেছিলেন শরিফুল ইসলাম। প্রথম সেশনে আর কোনো উইকেট নিতে পারেননি তাইজুল-মিরাজরা। মুর সাজঘরে ফিরলেও পুনরায় প্রতিরোধের আভাস দেন টেক্টর ও টাকার। লাঞ্চ বিরতি পর্যন্ত দু’জন মিলে যোগ করেন ৪২ রানের জুটি।

ছবি: সংগৃহীত

দ্বিতীয় সেশনের শুরুতেই খালেদ আহমেদের অফ স্টাম্পের বাইরের বল শরীরের দূর থেকেই খেলেন হ্যারি টেক্টর। স্লিপ ও গালির মাঝ দিয়ে বল চলে বাউন্ডারিতে। এই শটেই টেক্টরের ইনিংস পৌঁছে যায় অর্ধশতকের ঘরে। একইসাথে লরকান টাকারের সঙ্গে পঞ্চাশ রানের জুটিও করেন। আর তাতে নিজের অভিষেক ম্যাচের দুই ইনিংসেই ফিফটি করেন টেক্টর। অভিষেক টেস্টের দুই ইনিংসেই পঞ্চাশ ছোঁয়া প্রথম আইরিশ ব্যাটসম্যানও বনে যান তিনি।

ছবি: সংগৃহীত

ফিফটির পর অবশ্য ইনিংস বড় করতে পারেননি টেক্টর। তাইজুল ইসলামের ফুল লেন্থ ডেলিভারি প্যাডেল সুইপ করতে চেয়েছিলেন টেক্টর। ব্যাট ফাঁকি দিয়ে বল গিয়ে আঘাত হানে প্যাডে। জোরালো আবেদনের মুখে সঙ্গে সঙ্গে আঙুল তুলে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নিয়েও নিজের উইকেট বাঁচাতে পারেননি টেক্টর। ৫৬ রান করে সাজঘরে ফেরেন তিনি। টেক্টরের বিদায়ে ভাঙে আইরিশদের ৭২ রানের ষষ্ঠ উইকেট জুটি।

ছবি: সংগৃহীত

এরপর টাকার আর ম্যাকব্রাইন আগ্রাসী রূপ নেন। দ্রুত রান তুলতে থাকেন, বাড়ে লিড। চা বিরতি থেকে ফিরেই মেডেন সেঞ্চুরি উদযাপনে মাতেন আইরিশ উইকেটরক্ষক ব্যাটার লরকান টাকার। কেভিন ও’ব্রায়েনের পর আয়ারল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসেবে টেস্টে সেঞ্চুরি পেলেন টাকার। আর প্রতিপক্ষের মাঠে আয়ারল্যান্ডের প্রথম কোনো ব্যাটারের সেঞ্চুরি।

টাকার-ম্যাকব্রাইন জুটিতে আসে ১১১ রান। যা আয়ারল্যান্ডের টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ পার্টনারশিপ। ৬ষ্ঠ উইকেটরক্ষক ব্যাটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি। শেষ পর্যন্ত টাকার এবাদতের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন। এরপর টেল এন্ডার মার্ক অ্যাডেয়ারের সঙ্গে ৩১ রানের জুটি করেন আরেক সেট ব্যাটার ম্যাকব্রাইন। তবে দলীয় ২৬৫ রানে আউট হন অ্যাডেয়ার। এরপর আরেক লোয়ার অর্ডার ব্যাটার ইয়ান হিউমের সঙ্গে ২৩ রানের জুটি করেন ম্যাকব্রাইন। দিন শেষে অপরাজিত আছেন দুই জনই।

তৃতীয় দিন শেষে ১৩১ রানের লিড নিয়েছে সফরকারী আয়ারল্যান্ড। দিন শেষে তাদের সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ২৮৮ রান।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply