শরণার্থী শিবিরে নয়, ব্রিটেনে এবার অভিবাসীদের রাখা হবে জাহাজে

|

কোনো শরণার্থী শিবির কিংবা আশ্রয়কেন্দ্রে নয়, ব্রিটেনে এবার অভিবাসী এবং আশ্রয়প্রার্থীদের রাখা হবে বার্জ বা বিশালাকৃতির জাহাজে। কর্তৃপক্ষ বলছে, বিবি স্টকহোম নামের এই জাহাজ এরইমধ্যে প্রস্তুত করা হয়েছে। যেখানে রয়েছে প্রায় ৫০০ মানুষের থাকার সুযোগ। খরচ কমাতে নেয়া এই উদ্যোগকে ঘিরে চলছে আলোচনা-সমালোচনা। খবর আল জাজিরার।

শরণার্থী এবং অভিবাসন প্রত্যাশীদের অনুপ্রবেশ ইস্যুতে দীর্ঘদিন ধরেই নাকাল ব্রিটেন। একদিকে সীমান্ত পার হয়ে অন্যদিকে সমুদ্র দিয়ে চলে অনুপ্রবেশের চেষ্টা। এবার আটক এসব অনুপ্রবেশকারীদের পুনর্বাসনের জন্য নতুন এই উদ্যোগ নিয়েছে লন্ডন। শরণার্থীদের রাখার জন্য তৈরি করা হয়েছে বিশালাকৃতির জাহাজ বা বার্জ।

আশ্রয়প্রার্থীদের থাকার জন্য বিবি স্টকহোম নামের একটি মালবাহী জাহাজটিকেই সংস্কারের পর পরিণত করা হয়েছে বার্জে। এতে রয়েছে ২ শতাধিক কক্ষ, যাতে থাকতে পারবেন প্রায় ৫০০ মানুষ। সাথে রয়েছে একটি জিম, একটি সুসজ্জিত বার ও তিনটি ডেক। চিকিৎসার সুব্যবস্থাও রয়েছে এখানে।

এর আগে ব্রিটিশ সরকার জানায়, পুরো দেশে প্রায় ৪০০ হোটেল রয়েছে যেখানে রয়েছেন ৫১ হাজারেরও বেশি শরণার্থী। এক্ষেত্রে প্রতিদিন খরচ হচ্ছে ৬০ লাখ পাউন্ডের বেশি। অন্যদিকে ভাসমান এই বার্জে প্রতিদিন খরচ মাত্র ২০ হাজার পাউন্ড। তবে উদ্যোগকে অমানবিক আখ্যা দিয়েছেন কনজারভেটিভ পার্টির নেতারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply