ইউক্রেনের সাথে শস্য চুক্তি বাতিলের হুমকি দিলো রাশিয়া

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন এবং জাতিসংঘের সাথে হওয়া শস্য চুক্তি বাতিলের হুমকি দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, রাশিয়ার কৃষি পণ্য রফতানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করা না হলে শস্য চুক্তি নবায়নের বিষয়টি পুনর্বিবেচনা করা হবে। ফিনান্সিয়াল টাইমসের খবর।

সারসহ অন্যান্য পণ্য রফতানিতে রাশিয়াকে বাধা দেয়া হলে আলোচিত শস্য চুক্তি বাতিলের হুমকি দিয়েছে মস্কো। শুক্রবার (৭ এপ্রিল) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, শস্য চুক্তি চলমান থাকলেও রাশিয়াকে সার রফতানিতে বাধা দেয়া হচ্ছে। অথচ চুক্তির সময় পশ্চিমা বিশ্বের পক্ষ থেকে নিশ্চয়তা দেয়া হয়েছিল, মস্কোকে সার রফতানিতে বাধা দেয়া হবে না।

গত মার্চের মাঝামাঝি সময়ে ইউক্রেনের শস্যগুলো সস্তায় রফতানির ক্ষেত্রে চুক্তির মেয়াদ আরও ৬০ দিনের জন্য নবায়ন করতে সম্মতি জানায় রাশিয়া। এরই মধ্যে সের্গেই ল্যাভরভ বলেছেন, আমরা চুক্তিটি স্থগিত করেছি কারণ, সমস্যাগুলোর বাস্তব সমাধানের ব্যাপারে উদ্যোগী হতে কাউকে দেখিনি। তারপরও আমরা ৬০ দিনের জন্য চুক্তির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিই। কিন্তু এই ৬০ দিন পরও যদি দেখা যায় কোনো উদ্যোগ নেয়া হয়নি তবে, আমরা চুক্তিটি সম্পর্কে আবারও ভেবে দেখবো।

উল্লেখ্য, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর বন্ধ হয়ে যায় দেশ দু’টি থেকে শস্য রফতানি। বিশ্বজুড়ে দেখা দেয় চরম সংকট। অবশেষে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গেল বছরের জুলাইয়ে ওই শস্য চুক্তিটি করে রাশিয়া। এর ফলে এখন পর্যন্ত ২৭ মিলিয়ন টনেরও বেশি শস্য ও কৃষি পণ্য বিশ্বের বিভিন্ন দেশে রফতানি করা সম্ভব হয়েছে।

আরও পড়ুন: ইউক্রেনের মুসলিম সেনাদের সাথে ইফতার করলেন জেলেনস্কি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply