বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামের ভেন্যু বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার

|

ছবি: সংগৃহীত

গত মাসে রহস্যজনকভাবে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামটি থেকে কর্মকাণ্ড গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একমাসের ব্যবধানে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ভেন্যু বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের ঘোষণা দিয়েছে বিসিবি। নতুনভাবে স্টেডিয়ামে কাজ করবে বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। পাশাপাশি ভ্রমণ সংক্রান্ত জটিলতা কেটে গেলেই আন্তর্জাতিক ম্যাচ ফেরানোর আশা শুনিয়েছে তারা।

মাত্র ১০ মাসেই আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে ক্যারিয়ার শেষ হয়েছিল বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামের। এরপর থেকে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ হয়নি এই ভেন্যুতে। তবে এবার বগুড়ায় আন্তর্জাতিক ম্যাচ ফেরাতে রোববার (৯ এপ্রিল) থেকে আবারও স্টেডিয়ামের দায়িত্ব বুঝে নিচ্ছে বিসিবি।

বিসিবির ভেন্যুর তালিকা থেকে শহীদ চান্দু স্টেডিয়ামকে বাদ দেয়ার পর থেকেই ক্রিকেট ভক্তদের মাঝে ছিল বিরূপ প্রতিক্রিয়া। বোর্ডের এমন সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। স্টেডিয়াম প্রাঙ্গণে মানববন্ধনও করেছিলেন স্থানীয়রা। তাদের অভিযোগ, কর্তৃপক্ষের গাফিলতির কারণেই এমন পরিণতি হয়েছে একসময়ের আন্তর্জাতিক ভেন্যুটির। অবশেষে তাদের দাবির প্রেক্ষিতে আবারও স্টেডিয়ামটিতে কার্যক্রম ফিরতে যাচ্ছে। শনিবার দুপুর ১২টায় জাতীয় ক্রীড়া সংস্থার (এনএসসি) সঙ্গে আলোচনা করে ভেন্যুটি আনুষ্ঠানিকভাবে বুঝে নেয় বিসিবি। 

শনিবারের বৈঠকে উপস্থিত ছিলেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু, জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (প্রশাসন) শেখ হামিম হাসান, বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি, বিসিবি তিন পরিচালক মাহবুব আনাম, ইসমাইল হায়দার মল্লিক, আকরাম খান ও বগুড়া জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মিলন।

বৈঠক শেষে বিসিবির পরিচালক ইসমাইল হায়দার মল্লিক গণমাধ্যমকে বলেন, শহীদ চান্দু স্টেডিয়াম জাতীয় ক্রীড়া পরিষদের অধীনেই থাকবে। বিসিবি যেভাবে দেখাশোনা করছিল, সেভাবেই করবে। আমরা আগামীকাল থেকে কার্যক্রম শুরু করবো। আমাদের বোর্ড সভাপতিও যত দ্রুত সম্ভব কাজ শুরু করতে ছাড়পত্র দিয়ে দিয়েছেন। আমাদের অধীনে এনে এটাকে পরিচর্যা করতে হবে আগে। এরপর খেলা কবে হবে কিংবা কার খেলা হবে সেগুলো গ্রাউন্ডস কমিটি ঠিক করবে। যে কোনো খেলার আগেই আমরা প্রথমে তালিকাগুলো গ্রাউন্ডস কমিটিতে পাঠাই, তারা অনুমোদন দিলে তবেই খেলা হয়।
 
বিসিবির পরিচালক ও গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম বলেন, এই মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ফিরবে। এজন্য বগুড়ার অনেক ইতিবাচক দিকও তুলে ধরেছেন তিনি। বৈঠক শেষে মিরপুরে সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, প্রথমত বগুড়াতে এখন হোটেলের সমস্যা নেই। বগুড়াতে আন্তর্জাতিক দলগুলোকে রাখার মতো মানসম্পন্ন হোটেল সম্পূর্ণভাবে প্রস্তুত। নতুন যে ধারাগুলো এসেছে সেগুলো নিয়েও আমরা আলাপ করেছি। আগে বগুড়াতে আমরা খেলা পরিচালনা করেছি, বাসে করে যেতে হতো। আজকাল খেলা এত পরিমাণে হচ্ছে, যাত্রার সময়টা সংকীর্ণ হয়ে গেছে। তবে এ ব্যাপারেও উনারা যে প্রস্তাবনা দিয়েছেন সেটা সম্ভব। আমরা এ নিয়ে সরকারের সাথে আলাপ আলোচনা করবো।

আঞ্চলিক সংস্থাগুলোর গতিশীলতা আনতে বিসিবি’র পদক্ষেপ বগুড়ার ক্রিকেটে ইতিবাচক প্রভাব রাখবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply