কুড়িগ্রামে শুরু হলো ‘জনতার হাট বাজার’

|

স্টাফ করেসপন্ডেন্ট, কুড়িগ্রাম:

পাইকারি দামে খুচরায় বিক্রয় শ্লোগানে কুড়িগ্রামে শুরু হয়েছে ‘জনতার হাট বাজার’। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি আর পবিত্র রমজানে নিম্ন আয়ের মানুষকে একটু পরিত্রাণ দিতে চালু হয়েছে এই বাজার।

রোববার (৯ এপ্রিল) দুপুরে একটি স্বেচ্ছাসেবী সংগঠন অপ্রতিরোধ্য কুড়িগ্রাম’র আয়োজনে কলেজ মোড় সংলগ্ন মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে বসেছে এই বাজার। জনতার হাট বাজারের মূল উদ্দেশ্যই হলো পাইকারি দামে খুচরা বিক্রয় করা।

এখানে পাইকারি মূল্যে এক লিটার সয়াবিন তেল ১৮০ টাকা ও পাঁচ লিটার সয়াবিন তেল ৮৫০ টাকা, প্রতি কেজি মসুর ডাল ৮৫ টাকা, বুট ডাল ৮২ টাকা, মুগ ডাল ৮৮ টাকা, এ্যাংকর ডাল ৬০ টাকা, সোলা ৭৪ টাকা, লবণ ৩৬ টাকা, চিনি ১০৫ টাকা, এক হালি ডিম ৩৬ টাকা, চাউল (গুটি স্বর্ণাগ) ৪৩ টাকা, পাইজাম চাউল ৪৭ টাকা, চিকন চাউল ৫৩ টাকা, মোটা চাউল ৩৫ টাকা, রুহ আফজা ছোট বোতল ১৭৫ টাকা এবং বড় বোতল ৩০০ টাকায় বিক্রি করা হচ্ছে।

ক্রেতা শফিকুল বলেন, আমি রিকশা চালিয়ে ৩০০/৪০০ টাকা আয় করে বাজার ঢুকতে ভয় হয়। জিনিসপত্রের এমন দাম তাতে চাল কিনলে নুন নাই আবার নুন কিনলে চাল নাই। মাছ, মাংস তো স্বপ্ন দেখার মতো। এই বাজারে এসে ৩৫ টাকায় চালের দাম দেখে অবাক হয়েছি।এই বাজারে পাইকারি মূল্যের জিনিস খুচরায় পাওয়া যাচ্ছে। এতে করে আমার মতো খেটে খাওয়া মানুষের উপকার হয়েছে।

আকলিমা বেগম বলেন, জিনিসপত্রের ঊর্ধ্বগতিতে দারিদ্র্য পীড়িত কুড়িগ্রামের মানুষ কী পরিমাণে কষ্টে আছে তা ভাষায় প্রকাশ করা যায় না। অনেক পরিবার আছে আত্মসম্মানের জন্য ত্রাণ নিতে পারেন না। কিন্তু এই বাজার চালু হওয়ায় নিম্ন ও মধ্য বিত্ত পরিবারের জন্য একটু স্বস্তি বয়ে আনবে।

স্বেচ্ছাসেবক অন্তু চৌধুরী বলেন, সর্বস্তরের মানুষের জন্য জনতার হাট বাজার চালু করা হয়েছে। এই বাজারে পাইকারি মূল্যে খুচরা বাজার করা যাবে। আমাদের লক্ষ্য এই রমজানে যে দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধি তার থেকে সাধারণ মানুষ কিছুটা যেনো স্বস্তি পায়। ঈদের আগের দিন পর্যন্ত চলবে এই বাজার। আগামীতে সেমাই, মসলা, শাকসবজিসহ গরুর মাংস বিক্রি করা হবে। আমাদের সংগঠনের নিজস্ব অর্থায়নের মাধ্যমে ভর্তুকির মাধ্যমে এই বাজার চালু করা হয়েছে। এখানে ৩০ জন স্বেচ্ছাসেবক কাজ করছেন। প্রতিদিন দুপুর থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।

জেলা প্রশাসক সাইদুল আরীফ বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে পাইকারি দামে কিনে খুচরা মূল্যে বিক্রি করা হয়ে থাকলে তা মানুষের উপকারে আসবে এবং এর প্রভাব বাজারেও পড়বে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply