অনুরোধ সত্ত্বেও জি-২০ সম্মেলনে জেলেনস্কিকে আমন্ত্রণ জানাচ্ছে না ভারত

|

আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের সম্মেলন অনুষ্ঠিত হবে ভারতে। এই সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কিকে আহ্বান করার অনুরোধ এসেছে ইউক্রেনের পক্ষ থেকে। তবে সে ডাকে সাড়া দেবে না ভারত, এমনটিই ইঙ্গিত পাওয়া গেছে। খবর ইকনোমিক টাইমসের।

মূলত, কিছুদিন আগে ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন জাপারোভা ভারত সফরে আসেন। সংশ্লিষ্টদের সাথে সাক্ষাৎ করে তিনি এবারের সম্মেলনে জেলেনস্কিকে আহ্বান করার অনুরোধ জানান। তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া না জানানো হলেও শুক্রবার (১৪ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এ নিয়ে মুখ খোলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানান, জি-২০ সম্মেলনে কারা আমন্ত্রিত তা আগেই জানিয়েছেন পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা। সেই তালিকায় নতুন নাম যুক্ত হওয়ার সম্ভাবনা নেই। আর তাৎপর্যপূর্ণভাবে, কোয়াত্রার সেই তালিকায় ছিল না ইউক্রেনের প্রেসিডেন্টের নাম। ফলে এই সম্মেলনে অনুরোধ সত্ত্বেও জেলেনস্কিকে আমন্ত্রণ করা হবে না বলেই ইঙ্গিত দিলো দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

কূটনীতি বিশ্লেষকরা বলছেন, শীর্ষ এই সম্মেলনে যোগ দিতে অন্য সদস্য রাষ্ট্রের প্রধানদের পাশাপাশি ভারতে আসার কথা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। স্বাভাবিকভাবেই এই আসরে ইউক্রেনের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানালে সম্মেলন কার্যত ভেস্তে যেতে পারে। আয়োজক এবং সভাপতি রাষ্ট্র হিসাবে ভারত কখনওই তা চাইবে না। আর এ কারণেই ইউক্রেনের অনুরোধ রাখতে পারছে না নয়া দিল্লি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply