হুতি-সৌদি আলোচনার পর ৯০০ বন্দি বিনিময়

|

ছবি: সংগৃহীত

যুদ্ধ বন্ধ ও শান্তি প্রতিষ্ঠার আলোচনা শুরু করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সৌদি আরব। এই আলোচনার ফলশ্রুতিতে দুই পক্ষের মধ্যে প্রায় ৯০০ বন্দি বিনিময়ের ঘটনা ঘটেছে। ২০১৫ সালে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুতিবিরোধী অভিযান শুরু করে। আল জাজিরার খবর।

বন্দি বিনিময়ের প্রক্রিয়া পরিচালনার দায়িত্বে থাকা ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) শুক্রবার (১৪ এপ্রিল) জানিয়েছে, বন্দিদের পরিবহনের জন্য সংস্থাটির বেশকিছু বিমান ব্যবহৃত হবে। ইয়েমেন এবং সৌদি আরবের ছয়টি শহরের মধ্যে বন্দিদের পৌছে দেয়ার কাজ করা হবে।

আইসিআরসির আঞ্চলিক পরিচালক ফ্যাব্রিজিও কার্বোনি বলেছেন, উভয়পক্ষের এই সদিচ্ছার ফলে সংঘাতের কারণে বিচ্ছিন্ন শত শত পরিবার পুনরায় একত্রিত হচ্ছে। আমাদের গভীর আকাঙ্ক্ষা হলো, এই বন্দি বিনিময়ের ঘটনা একটি বৃহত্তর রাজনৈতিক সমাধানের গতিকে ত্বরান্বিত করবে।

এর আগে, গত মাসে সুইজারল্যান্ডে ৮৮৭ বন্দিকে মুক্ত করার বিষয়ে আলোচনায় সম্মত হয়েছিল ইয়েমেনে যুদ্ধরত পক্ষগুলো। আরও বন্দি মুক্তির বিষয়ে আলোচনা করার জন্য আসছে মে মাসে আবার উভয়পক্ষের দেখা করার কথা রয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেন বিষয়ক জাতিসংঘ দূত হ্যান্স গ্রুন্ডবার্গ এবং আইসিআরসির তত্ত্বাবধানে বন্দি বিনিময় চুক্তিটি সম্পাদিত হয়েছিল। স্টকহোম চুক্তি নামে পরিচিত জাতিসংঘের মধ্যস্থতামূলক চুক্তির অধীনে সিরিজ বৈঠকের সর্বশেষ আলোচনা ছিল এটি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply