১৮ এপ্রিল থেকে শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে ফেরিতে মোটরসাইকেল পারাপার শুরু

|

মুন্সিগঞ্জ প্রতিনিধি:

পবিত্র ঈদ-উল-ফিতরকে কেন্দ্র করে আগামী ১৮ এপ্রিল থেকে পদ্মা নদীর শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে ফেরিতে করে মোটরসাইকেল পারাপারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। প্রতিদিন ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ২টি ফেরিতে মোটরসাইকেল পারাপার করা হবে।

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে বিআইডব্লিউটিসির শিমুলিয়াঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) জামাল হোসেন সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার বিআইডব্লিউটিসি ঊর্ধ্বতন কর্মকর্তারা ফেরিঘাট ও নৌপথের চ্যানেল পরিদর্শন করেছেন। চ্যানেলের নাব্যতা সংকট এরমধ্যেই নিরসন করা হয়েছে। ঈদকে কেন্দ্র করে মোট ২টি ফেরি মিডিয়াম ফেরি কুঞ্জলতা ও কেটাইপ ফেরি কুমিল্লার মাধ্যমে মোটরসাইকেল পারাপার করা হবে। এরমধ্যেই চ্যানেলসহ যাবতীয় বিষয় প্রস্তুত করা হবে। দুটি ফেরির প্রস্তুতি থাকলেও চাপ বাড়লে ফেরি সংখ্যা বাড়ানো হবে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, ঈদকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের বহু মানুষ এই নৌরুট দিয়ে বাড়ি ফিরবে। ঈদ পরবর্তী সময়ে প্রয়োজন সাপেক্ষে ও নির্দেশনা না দেয়া পর্যন্ত ফেরিতে মোটরসাইকেল পারাপার করা হবে। শিমুলিয়ায় মোট ৪টি ফেরিঘাটের মধ্যে মোটরসাইকেল পারাপারে ভিআইপি ফেরিঘাট (৪নং) ব্যবহার করা হবে। ফেরিতে মোটরসাইকেল পারাপারে ভাড়া ১৫০টাকা।

এদিকে, নিরাপত্তার কারণে দীর্ঘদিন বন্ধ থাকলেও এরমধ্যেই ঈদকে কেন্দ্র করে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চলাচলের অনুমতি দিয়েছে সেতু কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) প্রকল্প পরিচালক শফিকুল ইসলামের স্বাক্ষরিত পত্রে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পদ্মা সেতুর ২২ ও ২৩ এবং ৩৮ ও ৩৯ পিলারের মধ্যদিয়ে ফেরি সার্ভিস চালানোর অনাপত্তি প্রদান করেছে সেতু কর্তৃপক্ষ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply