তীব্র গরমে বেঁকে যাচ্ছে রেললাইন

|

আখাউড়া প্রতিনিধি :

কয়েক দিনের টানা প্রচণ্ড সূর্যের তাপে পূর্বাঞ্চল রেলপথের আখাউড়া হয়ে ঢাকা-চট্টগ্রাম ও আখাউড়া হয়ে চট্টগ্রাম-সিলেট রেলপথের বিভিন্ন অংশ গরম হয়ে বেঁকে যাওয়ায় ট্রেনের গতিও কমিয়ে নির্দিষ্ট গতিতে চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে। তবে এ পরিস্থিতি উত্তরণে কাজ করে যাচ্ছে রেলওয়ে সংশ্লিষ্ট পেট্রোলিং টিম।

বিষয়টি নিশ্চিত করেছেন আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) মো. মনিরুল ইসলাম। তিনি বলেন, সপ্তাহের অধিক সময় ধরে টানা সূর্যের তাপে গরম হয়ে পূর্বাঞ্চল রেলপথের বিভিন্ন অংশে রেললাইন বেঁকে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। সর্বশেষ বৃহস্পতিবার ও শুক্রবার ব্রাহ্মণবাড়িয়ার ভাদুঘর এবং বিজয়নগর উপজেলার মুকুন্দপুর রেলস্টেশনের অদূরে রেললাইন গরম হয়ে বেঁকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়। রেললাইন নিয়মিত পেট্রোলিং টিম ওই বেঁকে যাওয়া স্থানে পানি ও কচুরিপানা দিয়ে লাইন ও এ পথে ট্রেন চলাচল স্বাভাবিক রাখে।

তিনি আরও জানান, রেললাইন বাঁকা হয়ে যাওয়ার কারণে ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় সতর্কভাবে ট্রেন চলাচলের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে রেল কর্তৃপক্ষ। পূর্বাঞ্চল রেলপথের আখাউড়া-আশুগঞ্জ এবং আখাউড়া-মুকুন্দপুর রেল সেকশনের মধ্যে ১শ’ কিলোমিটার এলাকাজুড়ে সর্বোচ্চ ৪০ কিলোমিটার গতিতে ট্রেন চালানোর নির্দেশনা দেয়া হয়েছে। ৪০ ডিগ্রির বেশি তাপমাত্রা হলেই রেললাইন বেঁকে যাওয়ার সম্ভাবনা থাকে। ট্রেন দুর্ঘটনা এড়াতে এ পথে বাড়তি সতর্কতায় টহল জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply