গরমে সুস্থ থাকতে সাহরি ও ইফতারের তালিকায় যেসব খাবার রাখবেন

|

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

রমজান মাস ধর্মপ্রাণ মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র মাস। মাহে রমজানের এ রোজা নিয়ে মানুষের স্বাস্থ্য ভাবনার শেষ নেই। রোজায় সাহরি, ইফতারি ও শারীরিক সুস্থতা নিয়ে মানুষের মনে এ সময়ে থাকে অনেক জিজ্ঞাসা। তবে আসুন জেনে নেয়া যাক এই তীব্র গরমে সাহরি ও ইফতারে কোন কোন ধরনের খাবার খেলে শরীর ঠান্ডা ও সুস্থ থাকবে।

সাহরিতে যা খাবেন: 

প্রচণ্ড গরমে রোজায়  মাথাব্যথা, দুর্বলতা, অবসাদ, আলসার, অ্যাসিডিটি ও বদহজমের মতো নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। সাহরির খাবার তালিকায় রাখুন ভাত, সবজি, ডাল, মাছ বা মাংস। খাওয়ার পর খেতে হবে পর্যাপ্ত পরিমাণে পানি।

সাহরিতে এমন কিছু খাবেন না, যা থেকে বদ হজমের সৃষ্টি হয়। অনেকে এসময় দুধ কলা খেতে পছন্দ করেন। দুধ অনেকেরই হজমের সমস্যা করে থাকে। তাই এ বিষয়ে সচেতন থাকতে হবে।

সাহরিতে তাজা ফলের সঙ্গে প্রচুর পরিমাণে সবজি খাবেন। না হলে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা আছে। এছাড়া খেজুর বা খোরমা খাবেন। এতে রয়েছে প্রচুর পরিমাণে  শর্করা, চিনি, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, কপার, সালফার, ম্যাঙ্গানিজ, সিলিকন, ক্লোরিন ফাইবার, যা সারাদিন রোজা রাখার পর খুবই দরকারি।

ইফতারে যে খাবারগুলো খাবেন:

অধিকাংশ মানুষ ইফতারের সময় নানাধরনের খাবার-দাবার খেতে পছন্দ করেন। এসময় অতিরিক্ত তৈলাক্ত খাবার পরিহার করুন। তেলেভাজা এসব খাবার স্বাস্থ্য বিপর্যয় ঘটাতে পারে। দই, চিঁড়া ও কলা খেলে ভালো।

ইফতারে ফলের রস শরীরের জন্য বেশী কার্যকারী। এ সময় যেকোনো একটি ফল খাবেন, ফলে থাকে প্রচুর ভিটামিন ও খনিজ, যা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

সারাদিন রোজা থাকার ফলে শরীরে গ্লুকোজের ঘাটতি দেখা দেয়। খেজুর সেই ঘাটতি পূরণে সাহায্য করে। সেহরি এবং ইফতারির সময় প্রচুর পানি পান করবেন। পানি আপনার শরীরের কোষগুলোকে সজীব রাখবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply