তীব্র গরমে পেটের সমস্যা দূরে থাকবে যেসব খাবারে

|

গরমে হজমের সমস্যাটা মাত্রাতিরিক্ত হয়ে যায়। একটু বেশি খেলেই পেটে গোলমাল শুরু। আর রোজা রেখে ইফতারে ভাজাপোড়া ও সেহরিতে ভারি খাবারে এ সমস্যা আরও প্রকট আকার নেয়। তাই কথায় কথায় ওষুধনির্ভর হওয়ার চেয়ে আয়ুর্বেদের দিকে এগিয়ে যাক। ওষুধ আপনার পেটের ক্রনিক রোগ বাড়ায়। তাই আয়ুর্বেদ পদ্ধতিতে সমস্যার সমাধান করুন।

আসলে গরমে শরীরে নানা রকম পরিবর্তন হতে শুরু করে। এই সময়টায় আপনার শরীরের ইমিউনিটি অনেকটাই কমে যায়। এর ফল ভোগ করে শরীর। এক্ষেত্রে ব্যাকটেরিয়া থেকে শুরু করে ভাইরাসসহ বিভিন্ন জীবাণু শরীরের ওপর বাসা বাঁধতে শুরু করে। এর থেকেই দেখা দেয় সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সাবধান হতে হবে। তবেই সমস্যার সমাধান করা যাবে।

বিশেষজ্ঞরা জানান, তীব্র গরমে নানা সমস্যা শুরু হয়। এক্ষেত্রে হজমের সমস্যাও দেখা দেয়। ফলে আপনার গ্যাস, পেট ব্যথা, পেট ফাঁপা, পাতলা পায়খানা ইত্যাদি সমস্যা বেশি দেখা যায়। তাই প্রতিটি মানুষকে গরমের সময়ে নিজেকে সুস্থ রাখার জন্য আরও বেশি করে লড়াই করতে হয়। তবেই সমস্যা থেকে বের হওয়া সম্ভব।

গরমের সময় ডায়েট ঠিক রাখা অত্যন্ত প্রয়োজনীয়। কারণ আপনার ডায়েটে কোনো সমস্যা থাকলে তা পেটের সমস্যা বাড়াবে। এবার আসুন জেনে নেয়া যাক গরমে সমস্যা দূর করতে কোন কোন খাবার ডায়েটে রাখতে পারেন-

পেঁপে
গরমে পাকা ফল খাওয়া খুবই প্রয়োজন। আর এক্ষেত্রে আপনার হাতের অস্ত্র হতে পারে পাকা পেঁপে। এই ফলে রয়েছে এমন কিছু উপাদান যা শরীর ভালো রাখতে পারে। এছাড়া পেঁপেতে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার। এই ফাইবার পেটের খেয়াল রাখতে পারে। এমনকি খাদ্য হজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পারে এই খাবার। এছাড়া এই ফলের মধ্যে রয়েছে পানি। এই পানি ডিহাইড্রেশন দূর করতেও পারে।

ডাব
ডাবের পানি যে পেটের জন্য ভালো, এই বিষয়টি সকলেরই প্রায় জানা। এক্ষেত্রে ডাবের পানিতে ভালো পরিমাণে থাকে ইলেকট্রোলাইটস যা সমস্যা দূর করতে পারে। তাই পেট খারাপ হলে মানুষকে ওআরএস খাওয়ার পাশাপাশি ডাবের পানি পান করতে বলা হয়। তীব্র গরমে আপনার শরীরে ভালো পরিমাণে পানি পৌঁছে দেয় এটি।

তরমুজ
তরমুজ হলো গরমের অন্যতম সেরা ফল। এই ফলে অনেক পানি থাকে। ফলে শরীরে পানির ঘাটতি কমে। এছাড়া তরমুজে রয়েছে ভালো পরিমাণে ভিটামিন ও খনিজ। এই ভিটামিন ও খনিজ শরীরকে পুষ্টি দেয়। এবার পেটের ক্ষেত্রেও এই ফল দারুণ উপকারী। কারণ এই ফলে রয়েছে ভালো পরিমাণে ফাইবার। ফাইবার ভালো পরিমাণে খেতে শুরু করলে পেটের অনেক সমস্যাই দূরে থাকে।

কলা
কলা আমরা প্রতিটি মানুষই প্রায় খেয়ে থাকি। এর মধ্যে ভালো পরিমাণে পটাশিয়াম, ক্যালসিয়াম ও ফাইবার রয়েছে। এই পটাশিয়াম ও ফাইবার শরীরকে সুস্থ রাখতে পারে। পাশাপাশি কলা শরীরকে শক্তি জোগাতেও পারে। এক্ষেত্রে পটাশিয়াম আপনার অ্যাসিডিটির সমস্যা দূর করতে পারে।

দই
দইয়ে রয়েছে ভালো পরিমাণে প্রোবায়োটিক। এই বিশেষ উপাদানটি মানুষের অন্ত্রেও উপস্থিত থাকে। এই প্রোবায়োটিক অন্ত্রের খারাপ ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে পেটের স্বাস্থ্য ভালো রাখে। এই কারণে বদহজমের সমস্যা অনেকটাই কমে যায়। এক্ষেত্রে গরমে ইফতারের সময় এক কাপ দই খেতে পারেন।
তথ্যসূত্র: এইসময়
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply