সমুদ্রসীমা লঙ্ঘন করায় উত্তর কোরিয়ার যুদ্ধজাহাজকে গুলি করে তাড়ালো দক্ষিণ কোরিয়া

|

সমুদ্রসীমা লঙ্ঘন করাকে কেন্দ্র করে আবারও উত্তেজনা ছড়িয়েছে দুই কোরিয়ার মধ্যে। উত্তর কোরিয়ার একটি সামরিক জাহাজকে সতর্কীকরণ গুলি চালিয়ে ফেরত পাঠিয়েছে দক্ষিণ কোরিয়া। এতে দুই রাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন বাড়লো আরও। খবর ফক্স নিউজের।

সিউলের দাবি, শনিবার (১৬ এপ্রিল) একটি চীনা মাছ ধরার জাহাজকে ধাওয়া করতে গিয়ে সমুদ্রসীমা অতিক্রম করেছিল পিয়ংইয়ংয়ের জাহাজটি। এ সময় ওই জাহাজকে সতর্কীকরণ গুলি চালিয়ে ফেরত পাঠিয়ে দেয়া হয়। তবে ফেরার সময় ওই চীনা মাছ ধরার জাহাজের সাথে ধাক্কা লাগে দক্ষিণ কোরিয়ার জাহাজটির। এতে দক্ষিণ কোরিয়ার ক্রুদের কয়েকজন আহত হয়েছেন।

জানা গেছে, শনিবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে তথাকথিত নর্দান লাইন অতিক্রম করে ফেলে চীনা ওই মাছ ধরার জাহাজটি। তখনই সেটিকে ধাওয়া করে উত্তর কোরিয়ার যুদ্ধ জাহাজ। তবে এই ধাওয়া করতে গিয়ে তারা নিজেরাই দক্ষিণ কোরিয়ার সমুদ্রসীমা পার করে ফেলায় তৈরি হয়েছে এ জটিলতা।

এদিকে, গত শুক্রবার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এ অবস্থায় পিয়ংইয়ং এর সামরিক জাহাজের অনুপ্রবেশকে হুমকি হিসেবে আখ্যা দিয়েছে সিউল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply