তৃতীয়বারের মতো উইজডেনের বর্ষসেরা স্টোকস, টি-টোয়েন্টির সেরা সুরিয়া কুমার 

|

ছবি: সংগৃহীত

তৃতীয়বারের মতো উইজডেনের দৃষ্টিতে বর্ষসেরা ক্রিকেটারের সম্মান জিতেছেন ইংল্যান্ড দলের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। উইজডেন ক্রিকেটারস অ্যালমানাকের সবশেষ সংস্করণে তাকে ঘোষণা করা হয়েছে ‘লিডিং ক্রিকেটার ইন দ্যা ওয়ার্ল্ড’। তার নেতৃত্বে ইংল্যান্ড টেস্টে ১০ ম্যাচের ৯টিতেই জিতেছে। ২০২২ সালে কুড়ি ওভারে অসাধারণ বছর কাটানো ভারতের সুরিয়া কুমার যাদব হয়েছেন বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার। 

বেন স্টোকস ক্রিকেটের ছন্দ-পদ্য-গদ্য সব বদলানোর দারুণ এক কারিগর। শুধু ব্যাট আর বল হাতে দারুণ পারফরমেন্সে যারা বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে স্বীকৃতি পান, স্টোকস তাদের চেয়েও এগিয়ে। কারণ, তিনি একজন স্বভাবজাত নেতা। তার নেতৃত্বে একটি দল পুরোপুরি বদলে গেছে। সেই দলটির নাম ইংল্যান্ড। তাইতো উইজডেন ক্রিকেটারস অ্যালমানাকের সবশেষ সংস্করণে তাকে ঘোষণা করা হয়েছে লিডিং ক্রিকেটার ইন দ্যা ওয়ার্ল্ড।

ছবি: সংগৃহীত

উইজডেনের এডিটর লরেন্স বুথ বলেন, স্টোকস যখন টেস্ট অধিনায়কত্ব পেলো, তখন সবশেষ ১৭ ম্যাচে মাত্র ১ জয় ইংল্যান্ডের। এরপর ওর নেতৃত্বে পাকিস্তানের মাটিতে প্রথম সফরকারী দল হিসেবে ৩-০ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড; এছাড়াও ১০ টেস্টের ৯টিতেই জিতেছে ইংল্যান্ড। স্টোকসের সাফল্য এককথায় অভূতপূর্ব ও বিস্ময়কর।

উইজডেন এডিটর লরেন্স বুথ বলছেন সবশেষ নভেম্বরে স্টোকসের অনবদ্য ব্যাটিং নৈপুণ্যে
ইংল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে, সেটিও বিবেচনায় নিয়েছেন তারা। এনিয়ে তৃতীয়বার এই সম্মাননা পেলেন স্টোকস। এর আগে ২০১৯ ও ২০২০ সালে লিডিং ক্রিকেটার ইন দ্যা ওয়ার্ল্ড জিতেছিলেন ৩১ বছর বয়সী এই অলরাউন্ডার।

ছবি: সংগৃহীত

অন্যদিকে, টি-টোয়েন্টিতে বছর জুড়ে আলো ছড়িয়ে স্বীকৃতি মিলেছে ভারতের সুরিয়া কুমার যাদবেরও। টি-টোয়েন্টির লিডিং ক্রিকেটার হিসেবে বিবেচিত হয়েছেন ভারতীয় এই ব্যাটার। গত বছর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৮ ও ৪৯ বলে সেঞ্চুরি হাঁকিয়ে ১৮৭ স্ট্রাইক রেটে ১ হাজার ১৬৪ রান তুলেছেন এই মারকুটে ব্যাটার। তাতে দ্বিতীয় টি-টোয়েন্টি ব্যাটার হিসেবে হাজার রান নিয়ে বছর শেষ করার দুর্লভ কীর্তি গড়েন তিনি।

এছাড়া  ‘উইজডেন ট্রফি উইনার’ অ্যাওয়ার্ড পেয়েছেন জনি বেয়ারস্টো। ভারতের বিপক্ষে এজবাস্টন টেস্টে জোড়া সেঞ্চুরি করে ম্যাচ জেতানোয় এই স্বীকৃতি পান তিনি। এই পুরস্কারটি এবারই চালু করেছে উইজডেন।

ছবি: সংগৃহীত

উইজডেনের দৃষ্টিতে বছরের সেরা নারী ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার বেথ মুনি। সবশেষ তিন বছরে মুনি ২য় বারের মতো জিতলেন উইজডেনের বছর সেরা নারী ক্রিকেটারের সম্মান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply