গরমে আচমকা ঠান্ডা পানি পানে কী ঘটে শরীরে?

|

ছবি: সংগৃহীত

চলছে বৈশাখ মাস। দেখা নেই বৃষ্টির। এই গরমে অনেকেই বাইরে থেকে ফিরে ফ্রিজের এক গ্লাস ঠান্ডা পানিতে গলা ভিজিয়ে নেন। তবে গরম থেকে ফিরেই ঠান্ডা পানি পান করলে শরীরে কী ঘটে জানেন?

গরম থেকে ফিরেই আচমকা ঠান্ডা পানি পান করলে অনুনাসিক মিউকাস ঘন হয় ও শ্বাস নেওয়া কঠিন হয়ে পড়ে। গবেষকরা বলছেন, চিকেন স্যুপ বা গরম পানি মানুষকে আরও সহজে শ্বাস নিতে সাহায্য করে। যদি কেউ সর্দি বা কাশির সমস্যায় ভোগেন, তাহলে ঠান্ডা পানি পান করা থেকে বিরত থাকা উচিত।

কিছু স্বাস্থ্যগত সমস্যা আছে যা ঠান্ডা পানি পানে বৃদ্ধি পায়। ঠান্ডা পানি পান করা মাইগ্রেনকে ট্রিগার করে। অর্থাৎ ঠান্ডা পানি পান করলেই মাথাব্যথা বাড়তে পারে।

গরম খাবারের সঙ্গে ঠান্ডা পানি পান করা শরীরে ভারসাম্যহীনতা তৈরি করে। সাধারণত চীনা সংস্কৃতিতে খাবারের পরে গরম পানি বা গরম চা পরিবেশন করা হয়।

অতিরিক্ত ঠান্ডা পানি পান করলে তার মারাত্মক প্রভাব পড়ে দাঁতের ভেগাস নার্ভের উপর। এই ভেগাস স্নায়ু হলো স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বেশি ঠান্ডা পানি খেলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে।

হজমের সমস্যাও দেখা দিতে পারে ঠান্ডা পানি পান করলে। এজন্য শরীরচর্চা বা ওয়ার্কআউটের পর ঠান্ডা পানি একেবারেই খাওয়া উচিত নয়। কারণ ওয়ার্কআউটের পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেড়ে যায়। এই সময় ঠান্ডা পানি খেলে শরীরের তাপমাত্রায় ভারসাম্যহীনতা তৈরি হয়।

সূত্র: জিনিউজ
এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply