প্রথম ঘণ্টায় পদ্মা সেতু পার হয়েছে ১৫৩৭টি মোটরসাইকেল

|

পদ্মা সেতু উত্তর থানা সার্ভিস লেনের টোল প্লাজায় মোটরসাইকেলের দীর্ঘ সারি।

নয় মাস বন্ধ থাকার পর প্রধানমন্ত্রীর নির্দেশনায় পদ্মা সেতুতে আবারও চালু হয়েছে মোটরসাইকেল চলাচল। দীর্ঘদিন পর চালু হওয়ায় উচ্ছ্বসিত বাইকাররা। বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকালে শুরু হয় এ যাত্রা। শুরুর দিনে প্রথম ঘণ্টায় ১৫৩৭টি মোটরসাইকেল পদ্মা সেতু দিয়ে পার হয়েছে বলে জানা গেছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, আজ সকালে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে অবস্থিত উত্তর থানা সার্ভিস লেন মোটরসাইকেল যাত্রীদের টোল ব্যবস্থাপনার জন্য খুলে দেয়া হয়। সেতু পার হতে এদিন রাত ২টা থেকে বাইকাররা আসতে শুরু করে। সেহরির পর থেকে বাড়তে থাকে চাপ। এ সময়ে তিন থেকে চার হাজার বাইকের সারি সৃষ্টি হয়।

দ্বিতীয় দফায় পদ্মা সেতু খুলে দেয়ার পর আজ সকাল ৫.৫৫ মিনিটে প্রথম বাইক টোল প্রদানের মাধ্যমে সেতু অতিক্রম করে। এদিন প্রথম এক থেকে দেড় ঘণ্টা তীব্র ভিড় থাকলেও সকাল ৮টার পর ধীরে ধীরে চাপ কমতে শুরু করে।

বাইকাররা জানান, দীর্ঘদিনের চাওয়া অবশেষে পূর্ণ হয়েছে। এটি যেন চালু থাকে ফলে নিজেদের স্বার্থেই পদ্মা সেতু ও আশপাশের এলাকায় ট্রাফিক আইন মেনে চলবেন তারা।

কর্মকর্তারা জানান, মাওয়া প্রান্তে প্রথম এক ঘণ্টায় ধারণার থেকেও চাপ বেশি ছিল। তবে এক থেকে দেড় ঘণ্টা পর তা কমে আসে। এছাড়া পর্যাপ্ত সংখ্যক সংখ্যা পুলিশ মোতায়েন রয়েছে এবং সেতুর মাঝে কেউ আইন লঙ্ঘন করলে তার বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।

এদিকে কড়াকড়ির মধ্যেও টোল ঘরে কিছুটা অসচেতনতা দেখা গেছে বাইকারদের মাঝে। সময় বাঁচাতে কর্তৃপক্ষের পক্ষ থেকে বারবার টোলের টাকা হাতে রাখতে বলা হলেও অনেক ক্ষেত্রে বাইকাররা তা অনুসরণ করছেন না। যার ফলে কিছু সময় বেশি লাগছে।

প্রসঙ্গত, পদ্মা সেতু চালুর পর বাইক চলার অনুমতি দিলে প্রথম দিনেই দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটে। ফলে দীর্ঘদিন বন্ধ ছিল সেতুতে মোটরসাইকেল চলাচল। যা আজ থেকে পুনরায় চালু হয়েছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply