কোহলির চোখে সেরা ডি ভিলিয়ার্স ও মালিঙ্গা

|

ছবি: সংগৃহীত

নাসিফ শুভ:

আইপিএলে সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবে এবি ডি ভিলিয়ার্সকে এগিয়ে রেখেছেন ভিরাট কোহলি। বোলার হিসেবে তার চোখে সেরার জায়গায় আছেন লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ভিরাট এগিয়ে থাকলেও স্টাইক রেটে সবার উপরে মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রী। আর পাওয়ার প্লে ও ডেথ ওভারের অন্যতম ভরসার প্রতীক লাসিথ মালিঙ্গা।

বিশ্বের অন্যতম সেরা ফ্র্যাঞ্চাইজি লিগের মধ্যে আইপিএল একটি। মাঠে ব্যাটারদের রানের ফোয়ারার পাশাপাশি বল হাতেও আগুন ঝরে বোলারদের। নিশ্চিতভাবেই ক্রিকেটপ্রেমীদের অন্যতম আগ্রহে পরিণত হয়েছে আইপিএল। এই ফ্র্যাঞ্চাইজি লিগে ব্যাট হাতে বোলারদের ত্রাসের নাম ভিরাট কোহলি। এখন পর্যন্ত ৪৭ ফিফটি ও ৫ সেঞ্চুরিতে তার রান ৬ হাজার ৮’শ ৪৪। আইপিএলের ইতিহাসে যা পেয়েছে সর্বোচ্চ রান সংগ্রাহকের তকমা। এমন এক মাস্টার ব্লাস্টারের কাছে প্রশ্ন করা হয়েছিল জনপ্রিয় এই টুর্নামেন্টের মঞ্চে সর্বকালের সেরা কে? আশ্চর্যজনকভাবে নিজের নামটি না বলে কোহলি নিলেন অন্য দুই ক্রিকেটারের নাম।

ছবি: সংগৃহীত

আইপিএলের ১৬ বছরের ইতিহাসে সর্বকালের সেরার প্রশ্নে কোহলি বেছে নিয়েছেন বেঙ্গালুরুর সতীর্থ এবি ডি ভিলিয়ার্স ও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলা লাসিথ মালিঙ্গাকে। একই দলের হয়ে খেলা মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রির সাথে তার রসায়নটাও বেশ। তবে ভিলিয়ার্সকে এগিয়ে রাখতে বন্ধুত্বকে নয় বরং কোহলি এগিয়ে রাখছেন এই প্রোটিয়ার রেকর্ডগুলোকে।

আইপিএলে ১৭০ ইনিংসে ডি ভিলিয়ার্সের রান ৫ হাজার ১’শ ৬২। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ডি ভিলিয়ার্সের অবস্থান ষষ্ঠ। শীর্ষ ১০ ব্যাটারদের মধ্যে ১৫১.৬৮ স্ট্রাইক রেট নিয়ে সবার উপরে এই প্রোটিয়া। যেখানে টি-টোয়েন্টির মারকুটে ব্যাটার ক্রিস গেইলকে পেছনে ফেলেছেন তিনি।

কোহলির মতে ডি ভিলিয়ার্স যা পারেননি, সেটাই করে দেখিয়েছেন লঙ্কান তারকা লাসিথ মালিঙ্গা। মুম্বাইয়ের হয়ে জিতেছেন চারটি শিরোপা। আইপিএলে ১২২ ম্যাচে মালিঙ্গার উইকেট ১৭০টি। পাওয়ার প্লে, ডেথ ওভারে নিয়মিত বোলিং করার পরও এই লঙ্কানের ইকোনমি ৭.১৪।

আইপিএলের সেরা স্পিনারের প্রশ্নে কোহলির উত্তর গেছে রশিদে খানের পক্ষে। তার চোখে আইপিএলে সবচেয়ে কম স্বীকৃতি পাওয়া ক্রিকেটার আম্বাতি রাইডু। আর সেরা অলরাউন্ডার হিসেবে ভিরাটের ভোট গেছে শেন ওয়াটসনের পক্ষে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply