টাইব্রেকারে ব্রাইটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে ম্যান ইউনাইটেড

|

ছবি: সংগৃহীত

এফ এ কাপের দ্বিতীয় সেমিফাইনালে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন বিপক্ষে মাঠে নেমেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে জালের দেখা পায়নি কোনো দল। ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। তবে টাইব্রেকারেই ব্রাইটনকে ৭-৬ ব্যবধানে হারিয়ে এফএ কাপের ফাইনালের টিকিট কাটে রেড ডেভিলরা। এর ফলে, এফএ কাপে আর্সেনালের পর যৌথভাবে সর্বোচ্চ ২১তম ফাইনালে উঠেছে ম্যান ইউনাইটেড।

রোববার (২৩ এপ্রিল) লন্ডনের ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে মুখোমুখি হয় ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন ও ম্যানচেস্টার ইউনাইটেড। চোট জর্জরিত ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণভাগে এদিন জায়গা হয়নি হ্যারি ম্যাগুয়েরের। রক্ষণভাগে এদিন ডিয়োগো ডালোট, লুক শ, ভিক্টোর লিন্ডেলফ এবং অ্যারন ওয়ান বিসাকা নিয়ে সাজান এরিক টেন হ্যাগ। আর তাতেই জমজমাট রেড ডেভিলদের রক্ষণভাগ।

ছবি: সংগৃহীত

ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ মুঠোয় রাখলেও ধারালো হচ্ছিলো না ইউনাইটেডের আক্রমণগুলো। ম্যাচের ১৪তম মিনিটে ব্রুনো ফার্নান্দেজের শট গোলরক্ষক ফেরানোর পর তেমন কোনো সুযোগই তৈরি করতে পারছিল না রেড ডেভিলরা। নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটেও গোল হজম করেনি ডেভিড ডি গিয়ারা।

ছবি: সংগৃহীত

এরপর টাইব্রেকারে এসে দুই দলই নির্ধারিত পাঁচটি করে শটে লক্ষ্যভেদ করেন। এরপর এক শটের লড়াইয়ে ব্রাইটনের অ্যাডাম ওয়েবস্টার ও ইউনাইটেডের ভট ভেহর্স্টও লক্ষ্যভেদ করেন। বিপত্তি ঘটে সপ্তম শটে এসে। ব্রাইটনের সলি মার্চ দলের সাত নম্বর শট নিতে এসে ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে মারেন। ওদিকে রেড ডেভিলদের সপ্তম শট নিতে আসেন ভিক্টর লিন্ডেলফ। দারুণ শটে লক্ষ্যভেদ করে ইউনাইটেডকে জয় এনে দেন লিন্ডেলফ।

ছবি: সংগৃহীত

এফ এ কাপের ইতিহাসে এই প্রথম শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে ম্যানচেস্টারের দুটি দল। দ্বাদশ শিরোপার সবশেষটি ইউনাইটেড জিতেছিল ২০১৫-১৬ মৌসুমে। সবশেষ ২০১৮-১৯ মৌসুমে এ ট্রফি জয়ের স্বাদ পেয়েছিল সিটিজেনরা।

ওয়েম্বলিতেই আগামী ৩ জুনের ফাইনালে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড। আগের দিন প্রথম সেমি-ফাইনালে রিয়াদ মাহরেজের হ্যাটট্রিকে শেফিল্ড ইউনাইটেডকে ৩-০ গোলে হারায় সিটি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply