চ্যাপম্যানের সেঞ্চুরিতে পাকিস্তানকে ৬ উইকেটে হারালো নিউজিল্যান্ড

|

ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে মার্ক চ্যাপম্যানের অনবদ্য সেঞ্চুরিতে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। এর ফলে, প্রথম দুই ম্যাচ হারের পরও পাঁচ ম্যাচের সিরিজ ২-২ সমতায় শেষ করেছে সফরকারীরা। চতুর্থ ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল।

সোমবার (২৪ এপ্রিল) রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে প্রথমে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম। টস হেরে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের ব্যাটে ভালো সূচনা পায় পাকিস্তান। পঞ্চম ওভারে জুটির রান স্পর্শ করে পঞ্চাশ। এরপরই ছন্দপতন, ৫ বল আর ১ রানের মধ্যে স্বাগতিকরা হারিয়ে ফেলে ৩ উইকেট।

ছবি: সংগৃহীত

বাবরের ১৮ বলে ১৯ রানের পর মোহাম্মদ হারিস ও সাইম আইয়ুব ফেরেন শূন্য রানে। তবে এক প্রান্ত আগলে রাখা রিজওয়ান চতুর্থ উইকেটে ৪৬ বলে ৭১ রানের জুটি উপহার দেন ইফতিখার আহমেদকে সঙ্গী করে। ২২ বলে ৩৬ রান করা ইফতিখারকে নিজের তৃতীয় শিকার বানিয়ে বিদায় করেন ব্লেয়ার টিকনার। রিজওয়ান ফিফটি স্পর্শ করেন ৩৩ বলে। তিনি আরেকটি পঞ্চাশোর্ধ জুটি গড়েন ইমাদ ওয়াসিমের সঙ্গে।

ছবি: সংগৃহীত

৯৭ রান নিয়ে শেষ ওভার শুরু করা রিজওয়ান প্রথম বলে সিঙ্গেল নেয়ার পর আবার স্ট্রাইক পান শেষ বলে। কিন্তু তিন অঙ্ক আর ছোঁয়া হয়নি তার, নিশামের শেষ বল ব্যাটেই লাগাতে পারেননি তিনি। ইমাদ ১৪ বলে ৫ চার ও এক ছক্কায় করেন ৩১ রান। রিজওয়ানের সঙ্গে তার জুটিতে ৬৮ রান আসে ৩৩ বলে। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেটে ১৯৩ রান তোলে পাকিস্তান।

ছবি: সংগৃহীত

১৯৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে জোড়া ধাক্কা খায় নিউজিল্যান্ড। শাহিন শাহ আফ্রিদি প্রথম ওভারে তুলে নেন  টম ল্যাথাম ও উইল ইয়াংকে। চ্যাড বাওয়েসকে বিদায় করেন ইমাদ ওয়াসিম। চতুর্থ ওভারে ২৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। ড্যারিল মিচেলও তেমন কিছু করে দেখাতে পারেননি (১৫)। দশম ওভারে তার বিদায়ের পর থেকেই মূলত চিত্র পাল্টে যাওয়ার শুরু।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

ছবি: সংগৃহীত

শেষ ১০ ওভারে নিউজিল্যান্ডের দরকার ছিল ১২১। তবে মারদাাঙ্গা সেঞ্চুরিতে জেমস নিশামের সঙ্গে দারুণ জুটি গড়ে কঠিন সেই সমীকরণটাই মিলিয়ে দেন মার্ক চ্যাপম্যান। নান্দনিক জয়ে সমতায় ফিরলো সিরিজে। টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরি করেছেন চাপম্যান। ৫৭ বলে তিনি অপরাজিত ছিলেন ১০৪ রানে। এই ইনিংসে ১১টি চারের সাথে ৪টি ছক্কা মেরেছেন তিনি। নিশাম ২৫ বলে ৪টি চার ও ২টি ছক্কায় করেন ৪৫ রান।

চাপম্যানের আলোয় আড়ালে পড়ে গেল মোহাম্মদ রিজওয়ানের ৬২ বলে অপরাজিত ৯৮ রানের ইনিংস। সিরিজ সেরা হয়েছেন চ্যাপম্যান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply