৬ নম্বরে ব্যাট করবেন মুশফিক?

|

মুশফিকুর রহিম (ফাইল ছবি)

ওয়ানডে ক্রিকেটে এখন থেকে কি ৬ নম্বরেই ব্যাট করবেন মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিম? চান্ডিকা হাথুরুসিংহে সুকৌশলে এ প্রশ্নের উত্তর এড়িয়ে গেলেও উইকেটের সব দিকে শট খেলতে পারার দক্ষতা, তাড়াতাড়ি পিচে সেট হতে পারা এবং পরিসংখ্যানের আলোকে বিশ্লেষণ করলে দেখা যায়, শেষ ১০ ওভারে ব্যাটিংয়ের জন্য মুশফিকই এখন বাংলাদেশের সব থেকে যোগ্য ব্যাটার। মিডল অর্ডারে নেমেও গত ১০ বছরে শেষ ১০ ওভারে বেশ কিছু উল্লেখযোগ্য উল্লেখযোগ্য ব্যাটিং প্রদর্শনী আছে মুশফিকুর রহিমের।

দেশের ক্রিকেটের বোঝা তিনি বইছেন আজ প্রায় ১৮ বছর হতে চললো। সময়ের সাথে সাথে তিনি নিজেকে পরিণত করেছেন দলের সবচেয়ে ‘পরিণত’ ব্যাটারে। তাকে বলা হয় দলের সব থেকে পরিশ্রমী ক্রিকেটার।

এ মুহূর্তে ইংলিশ কন্ডিশনে যেমন হাইটের বল ফেস করতে হবে সেরকম শট যেমন- হাই ব্যাক লিফট , ব্যাকওয়ার্ড প্রেস, পুল শট প্র্যাকটিস করছেন মুশি। এজন্য তাকে অনুশীলনে বাড়তি মনযোগ দিতে হচ্ছে ব্যাকফুট প্লে’র দিকে। এ কাজটা দলের অন্য সবার চেয়ে ভাল করেন বলেই ইংলিশ কন্ডিশনেও যথেষ্ট সফল মি. ডিপেন্ডেবল মুশফিক।

ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ডের মাটিতে খেলা ১৩টি ইনিংসে রান করেছেন ৫৫২ রান। ৪৬ গড়ের সাথে ৮৮.৩ স্ট্রাইক রেটে মুশফিকের আছে ৪টি হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি। বর্তমানে দলের কম্বিনেশন অনুযায়ী আইরিশদের বিপক্ষে হোম সিরিজে ৬ নম্বরে ব্যাটিং করে বেশি সফল মুশফিক। এই সঙ্গত প্রশ্ন হাথুরুসিংহে এড়িয়ে গেলেও স্লগ ওভারের ব্যাটিং এ মুশফিকই যে এ মুহূর্তে সেরা চয়েস তা বলার অপেক্ষা রাখে না।

গত ১০ বছরে ৪০ থেকে ৫০ নম্বর ওভারে মুশফিকের ব্যাটিং গড় ৩৭, স্ট্রাইক রেট ১৩০.৮ । ডট বল পার্সেন্টেজ মাত্র ৩০.৮। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের সাথে জেতা ম্যাচ কিংবা ২০১৮ এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারানো ম্যাচে শেষ ১০ ওভারেই মুশফিক ম্যাজিক দেখেছিল ক্রিকেট বিশ্ব।

চলতি বছর আয়ারল্যান্ডের সাথে ২টি ম্যাচে শেষ ১০ ওভারে ১৮৩ স্ট্রাইক রেটে ব্যাট করা মুশফিক সংগ্রহ করেছেন ৬১ বলে ১১২ রান। সেঞ্চুরি করা ম্যাচে শেষ ১০ ওভারে মুশফিকের ব্যাট থেকেই এসেছিল ৭৭ রান ।

উইকেটের চতুর্দিকে শট খেলতে পারেন দেখে শেষের দিকে এসেও উইকেটে সেট হতে সময় বেশি নেন না মুশি। হাথুরুসিংহে উত্তর না দিলেও বিশ্বকাপের পরিকল্পনায় দলের ব্যাটিং ডেপথ বাড়াতে মুশফিক যে ৬ নম্বরেই দলের পরিকল্পনায় আছেন তা এখন বলাই যায়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply