মুক্তি পেলো ‘প্রিয় সত্যজিৎ’এর ট্রেলার

|

ইন্টারনেট থেক্লে সংগৃহীত ছবি।

মারিয়া হোসেন:

উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে নির্মিত বাংলাদেশের ট্রিবিউট ফিল্ম ‘প্রিয় সত্যজিৎ’। নির্মাণের পর থেকে সিনেমাটি ঘুরছে বিশ্বের বিভিন্ন উৎসবে, মিলছে পুরস্কার ও প্রশংসা। এরই মধ্যে সত্যজিৎ রায়ের ৩১তম প্রয়াণ দিবসে মুক্তি পেলো এ সিনেমার ট্রেলার।‌ তিন সময়ের তিন চলচ্চিত্র নির্মাতাকে নিয়ে সিনেমাটির গল্প বুনেছেন নির্মাতা প্রসূন রহমান।

বাংলা সিনেমার কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়। বাংলা সিনেমা তার হাতে পৌঁছে গিয়েছিল অনন্য এক উচ্চতায়। তাকে নিয়ে আজও আলোচনা, কৌতূহলের শেষ নেই। পরিচালক সত্যজিতের জীবনকে বড়পর্দায় তুলে আনার কাজ শুরু হয়েছে। অন্যদিকে, ঢাকায় সত্যজিৎ রায়কে নিয়ে পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘প্রিয় সত্যজিৎ’ নির্মাণ করেছেন প্রসূন রহমান। চলতি বছর সত্যজিৎ রায়ের ৩১তম প্রয়াণ দিবসে সিনেমার ট্রেলার প্রকাশ করেছেন নির্মাতা।

প্রায় তিন মিনিটের এই ট্রেলার দেখে যে কেউই তৃষ্ণা অনুভব করবেন নির্মাতা সত্যজিৎ প্রসঙ্গে আরও জানার, সিনেমাটি প্রেক্ষাগৃহে বসে দেখার। কারণ, ট্রেলারে উঠে এসেছে সত্যজিতের জীবনের অনেক জানা-অজানা ঘটনার রেশ এবং ‘পথের পাঁচালী’র সেই অপুর গল্প।

ট্রেলারে একজন প্রবীণ পরিচালকের ভূমিকায় দেখা গেছে আহমেদ রুবেলকে। আর এ প্রজন্মের নির্মাতার ভূমিকায় অভিনয় করেছেন মৌটুসী বিশ্বাস। আরও আছেন সাইদ বাবু, সঙ্গীতা চৌধুরী, লাবণ্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী, পঙ্কজ মজুমদারসহ আরও অনেকে। মূলত, তিন সময়ের তিন চলচ্চিত্র নির্মাতার গল্প উঠে আসবে এখানে। সত্যজিৎ রায়ের পথের পাঁচালির কিছু দৃশ্যের সঙ্গে মিল রেখে আবহ ট্রেলারটি বেশ নজর কেড়েছে দর্শকের।

জানা গেছে, সত্যজিৎ রায়ের জন্মদিনে সিনেমাটির উদ্বোধনী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সেই সঙ্গে বাকি রয়ে যাওয়া জন্মশতবর্ষ উদ্‌যাপন আয়োজনের প্রস্তুতিও চলছে।‌ আগামী ২ মে বিশিষ্ট চলচ্চিত্রজনদের নিয়ে নগরীর একটি মিলনায়তনে সেটি অনুষ্ঠিত হবে।

‘প্রিয় সত্যজিৎ’ আন্তর্জাতিক মহলে এরই মধ্যে প্রশংসিত হয়েছে। গত বছরের নভেম্বরে এর আন্তর্জাতিক প্রিমিয়ার হয় কানাডার ভ্যাংকুভার সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভালে। এরপর এটি প্রদর্শিত হয় ইতালির ফ্লোরেন্স ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ও ভারতের কেরালা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে। বাংলাদেশে এর প্রথম প্রদর্শনী হয় চলতি বছর ঢাকা লিট ফেস্টে। আপাতত প্রেক্ষাগৃহে এ সিনেমার মুক্তির অপেক্ষায় দর্শক-সিনেপ্রেমীরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply