ঘনঘন গ্রিন টি পান করছেন?

|

অনেকেরই দিনের শুরুটা হয় গ্রিন টি দিয়ে। শরীরের ওজন কমাতে হোক কিংবা স্বাস্থ্য সচেতনের জন্য, মশলা চা, আদা চা ছেড়ে অনেকেই এখন ঝুঁকছেন গ্রিন টিতে। নিজেকে সুস্থ ও ফিট রাখতে গ্রিন টি সকাল-সন্ধ্যা অনেকেই পান করছেন। তবে কোন সময়ে গ্রিন টি খেলে শরীরের জন্য উপকারী, এবং খালি না ভরা পেটে খেতে হবে সেটা সবার আগে জানা জরুরি।

শরীরের জন্য ভীষণ কার্যকরী গ্রিন টি। ওজন কমানো থেকে রক্তে শর্করার নিয়ন্ত্রণ৷ এবং কোলেস্টেরল কমাতে ম্যাজিকের মতো কাজ করে গ্রিন টি। অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর গ্রিন টি নিয়মিত খেলে ত্বক, চুল পুরোটাই ভালো থাকে। খালি পেটে গ্রিন টি পান করা শরীরের জন্য খুবই খারাপ। খালি পেটে গ্রিন টি খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে। কারণ গ্রিন টি-তে ট্যানিন থাকে যা পেটে অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে খালি পেটে গ্রিন টি পান করলে পেটে ব্যথা হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, রক্তাল্পতার সমস্যায় যারা ভুগছেন তাদের কখনোই গ্রিন টি খাওয়া উচিত নয়। গ্রিন টি সর্বদা খাবারের পরে বা খাবার খাওয়ার সময় পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, দিনে তিন কাপের বেশি গ্রিন টি খাওয়া উচিত নয়।বেশিবার গ্রিন টি খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। এবং বেশি পরিমাণ গ্রিন টি শরীর থেকে প্রয়োজনীয় উপাদান বের করে দিতে পারে।
তথ্যসূত্র: নিউজ এইটিন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply