আন্তর্জাতিক মহলে সাড়া ফেলেছে তুরস্কের নতুন যুদ্ধযান ‘কিজিলেলমা’

|

ছবি : সংগৃহীত

আগামী বছর তুরস্কের কিজিলেলমা নামের নতুন অত্যাধুনিক ড্রোনের উৎপাদন শুরু হবে। যদিও প্রথম বছর স্বল্প পরিমাণ ড্রোন তৈরি করবে নির্মাতা প্রতিষ্ঠান। তবে বাজারে আসার আগেই আন্তর্জাতিক মহলে বেশ সাড়া ফেলেছে বায়কারের এই যুদ্ধযান। খবর রয়টার্সের।

প্রতিষ্ঠানটির দাবি, তাদের যুদ্ধযানটি বিশ্বের সামরিক খাতে নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে।

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাত আর ইউক্রেন যুদ্ধে ব্যাপক সফলতা পায় সমরাস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান বায়কারের বায়রাক্তার টিবি-২ ড্রোন। এরপরই তুরস্ক তো বটেই, গোটা বিশ্বেই অন্যতম সমরাস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানে পরিণত হয় কোম্পানিটি।

সেই বায়কার এবার আনছে চালকবিহীন নতুন যুদ্ধযান। গত ডিসেম্বরেই সফলভাবে প্রথম ফ্লাইট সম্পন্ন করেছিল ১৫ মিটার দৈর্ঘ্যের কিজিলেলমা নামের ড্রোনটি। এবার প্রতিষ্ঠানটি জানালো, ২০২৪ সালেই তাদের এই সমরাস্ত্রের উৎপাদন শুরু হবে।

কিজিলেলমা, প্রতিষ্ঠানটির প্রথম জেট ফুয়েল চালিত চালকবিহীন যুদ্ধযান। ইউক্রেনের প্রতিষ্ঠান মোটর সিচের তৈরি টার্বোজেট ইঞ্জিন রয়েছে এতে, ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ ৮০০ কিলোমিটার। একটানা আকাশে থাকতে পারবে পাঁচ ঘণ্টা, উড়বে ১২ কিলোমিটার উঁচু দিয়ে। বহন করতে পারবে ১ টন পর্যন্ত অস্ত্রশস্ত্র।

বায়কার চেয়ারম্যান সেলকুক বায়রাক্তার বলেন, কিজিলেলমা ড্রোনটি একইসাথে ভূমি ও আকাশে মিশন পরিচালনার জন্য বানানো হয়েছে। এছাড়া এটি মানুষসহ এবং মানুষ ছাড়া দুইভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভব। যাতে স্বাধীনভাবে একাই এবং চালকের মাধ্যমে আরও বেশি আগ্রাসী আক্রমণ চালানো যায় সেভাবে এটি নকশা করা হয়েছে।

বায়কারের দাবি, পঞ্চম প্রজন্মের এই যুদ্ধযান নতুন মাত্রা যোগ করবে বিশ্বের সামরিক খাতে। এরইমধ্যে বাজারে আসার আগেই কিজিলেলমা আন্তর্জাতিক মহলে বেশ সাড়াও ফেলেছে। যদিও, প্রথম বছর সীমিত আকারে উৎপাদন ও রফতানির সিদ্ধান্ত বায়কারের।

বায়কার চেয়ারম্যান সেলকুক বায়রাক্তার বলেন, কিজিলেলমা হবে বিশ্বের সামরিক আকাশযানের নতুন ভবিষ্যৎ। এইখাতে দেরিতে হলেও যে আমরা এগিয়ে যেতে শুরু করেছি সেটাই তুলে ধরবে এটি। আমাদের দেশ এখন শুধুমাত্র একজন খেলোয়াড় নয়, গেম মেকারও।

বায়কারের চেয়ারম্যান সেলকুক বায়রাক্তার বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের জামাতা। শ্বশুরের শাসনমালে তার হাত ধরেই, সামরিক খাতে ব্যাপক উত্থান হয়েছে তুরস্কের। এরদোগানের এবারের নির্বাচনী প্রচারণায়ও প্রাধান্য পাচ্ছে এ খাতে দেশটির সাম্প্রতিক সাফল্যের বিষয়টি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply