বছরেই সরিষার উৎপাদন বেড়েছে ৩ হাজার কোটি টাকার

|

বছরের ব্যবধানে দেশে ২ লাখ হেক্টর জমিতে সরিষার আবাদ বেড়েছে। আর উৎপাদন বেড়েছে ৩ লাখ ৩৫ হাজার মেট্রিক টন। তেল হিসাবে বিবেচনা করলে ১ লাখ ২১ হাজার মেট্রিক টন তেল বেশি উৎপাদিত হয়েছে। আর লিটারপ্রতি তেলের মূল্য ২৫০ টাকা করে হিসেব করলে প্রায় ৩ হাজার কোটি টাকার উৎপাদন বেড়েছে।

সোমবার (১ মে) কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বলা হয়, ভোজ্যতেলের চাহিদার শতকরা ৪০ ভাগ স্থানীয়ভাবে উৎপাদন করতে তিন বছর মেয়াদি কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে কৃষি মন্ত্রণালয়। এর অংশ হিসেবে প্রথম বছরে এই উৎপাদন বেড়েছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের হিসাবে, গত বছর সরিষা আবাদ হয়েছিল ৬ লাখ ১০ হাজার হেক্টর জমিতে। এ বছর হয়েছে ৮ লাখ ১২ হাজার হেক্টর জমিতে। আর উৎপাদন হয়েছিল ৮ লাখ ২৪ হাজার মেট্রিক টন, এ বছর ১১ লাখ ৫২ হাজার টন হয়েছে। এক বছরেই উৎপাদন বেড়েছে শতকরা ৪০ ভাগ।

দেশে বছরে ভোজ্যতেলের চাহিদা রয়েছে প্রায় ২৪ লাখ টন। এর মধ্যে সরিষা, তিল ও সূর্যমুখী হতে স্থানীয়ভাবে উৎপাদন হয় মাত্র ৩ লাখ টন, যা চাহিদার ১২ শতাংশ। বাকি ভোজ্যতেল আমদানি করতে হয়। এজন্য ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমাতে ৩ বছর মেয়াদি কর্মপরিকল্পনা নেয় কৃষি মন্ত্রণালয়।

পরিকল্পনা অনুযায়ী ধানের উৎপাদন না কমিয়েই আগামী ২০২৪-২৫ অর্থ বছরের মধ্যে স্থানীয়ভাবে ১০ লাখ টন তেল উৎপাদন করা হবে, যা চাহিদার শতকরা ৪০ ভাগ। এর ফলে তেল আমদানিতে প্রায় ১০ হাজার কোটি টাকা সাশ্রয় করা সম্ভব হবে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply