ন্যূনতম মজুরি বাস্তবায়নের নতুন পদ্ধতির খসড়া তৈরি করবে মালয়েশিয়া

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

শ্রমিকদের কল্যাণ সুরক্ষিত করার লক্ষ্যে ন্যূনতম মজুরি বাস্তবায়নের নতুন পদ্ধতি তৈরির দিকে নজর দেবে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়।

একজন শ্রমিকের মাসিক ন্যূনতম মজুরি ১৫০০ রিঙ্গিত (বাংলাদেশি টাকায় প্রায় ৩৫ হাজার) তুলনামূলকভাবে কম বর্ণনা করে মন্ত্রী ভি. শিবকুমার বলেছেন, অবশ্যই কর্মীদের মজুরি তাদের দক্ষতা এবং জ্ঞানের সাথে সামঞ্জস্য হতে হবে। পরবর্তী মন্ত্রিসভার বৈঠকে শ্রমিকদের মজুরি নির্ধারণের একটি নতুন পদ্ধতি পাবো বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম মে দিবসের অনুষ্ঠানে বলেন, ন্যূনতম মজুরি বাস্তবায়নের বিষয়টি চূড়ান্ত সমাধান পেতে আগামী মাসে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা করা হবে।

ন্যূনতম মজুরি আদেশ অঞ্চল নির্বিশেষে ১ মে, ২০২২ থেকে সমগ্র মালয়েশিয়ায় কার্যকর করা হয়েছে পাঁচ বা ততোধিক কর্মচারী আছে এমন নিয়োগকর্তাদের এবং সকল সেক্টরের জন্য ১৫০০ রিঙ্গিত। পাঁচজনের কম কর্মচারীর নিয়োগকর্তাদের জন্য, ন্যূনতম মজুরি ১৫০০ রিঙ্গিত বাস্তবায়ন চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

ইভেন্টে, আনোয়ার মালয়েশিয়ান ট্রেডস ইউনিয়ন কংগ্রেস এবং কংগ্রেস অফ ইউনিয়ন অফ এমপ্লয়িজ ইন পাবলিক অ্যান্ড সিভিল সার্ভিসেসের ব্যবস্থাপনা ব্যবস্থাকে উন্নত করার জন্য প্রতিটি সংস্থাকে এক মিলিয়ন রিঙ্গিত করে অতিরিক্ত বরাদ্দ ঘোষণা করা হয়েছে।

এদিকে, কংগ্রেস অফ ইউনিয়ন অফ এমপ্লয়িজ ইন পাবলিক অ্যান্ড সিভিল সার্ভিসেসের সভাপতি দাতুক আদনান মাত, এক মিলিয়ন রিঙ্গিত অতিরিক্ত বরাদ্দের জন্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

এমটিইউসি সভাপতি মোহম্মদ এফেন্ডি আব্দুল গনি বলেন, ন্যূনতম মজুরির বাস্তবায়ন সব পক্ষের দ্বারা পর্যালোচনা করা উচিত, যাতে জীবনযাত্রার বর্তমান ব্যয়ের সাথে সামঞ্জস্য রেখে এটি আরও প্রগতিশীল এবং মর্যাদাপূর্ণ হয়। বলেন, সরকারকে অবশ্যই ন্যূনতম মজুরি বাস্তবায়নের ওপর নজরদারি করতে হবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply