রেকর্ড ভেঙেই যাচ্ছেন হাল্যান্ড

|

ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যান্ড্রু কোল ও অ্যালান শিয়ারারের এক মৌসুমে করা সর্বোচ্চ ৩৪ গোলের যৌথ রেকর্ডে ভাগ বসিয়েছেন ম্যানসিটি তারকা আর্লিং হাল্যান্ড। শুধু তাই নয়, সব মিলিয়ে এক মৌসুমে ৫০ গোলের কীর্তিও গড়েছেন হাল্যান্ড। এ মৌসুমে আর মাত্র ১৩ গোল করতে পারলে ইংল্যান্ডের শীর্ষ লিগে খেলা ফুটবলার হিসেবে ডিক্সি ডিনকে ছুয়ে ফেলবেন এ ম্যানসিটি তারকা। খবর ইংলিশ প্রিমিয়ার লিগের অফিসিয়াল ওয়েবসাইটের।

প্রতি ম্যাচে গোল করার পাশাপাশি রেকর্ড ভাঙাটাকে যেন নিয়মিত অভ্যাসে পরিণত করেছেন আর্লিং হাল্যান্ড। রোববার (৩০ এপ্রিল) ফুলহ্যামের বিপক্ষে ম্যানচেস্টার সিটির জয়ের দিনেও করেছেন গোল। যা কিনা এ মৌসুমে ইপিএলে তার ৩৪তম গোল। আর, তাতেই দারুণ এক রেকর্ডে ভাগ বসিয়েছেন হাল্যান্ড। ফুলহ্যামের বিরুদ্ধে গোল করে ইপিএল ইতিহাসের এক মৌসুমে অ্যালান শিয়ারার ও অ্যান্ড্রু কোলের সর্বোচ্চ গোলের রেকর্ড ছুয়েছেন তিনি। ১৯৯৩-৯৪ মৌসুমে নিউক্যাসল ইউনাইটেডের হয়ে ৩৪ গোল করেছিলেন কোল। এরপরের মৌসুমেই সে রেকর্ড স্পর্শ করেন তৎকালীন ব্ল্যাকবার্ন রোভার্সে খেলা আরেক ইংলিশ কিংবদন্তি অ্যালান শিয়ারার।

তবে সর্বশেষ দুই মৌসুমে মাঠে গড়িয়েছিলো ইপিএলের ৪২ ম্যাচ। বিপরীতে হাল্যান্ড খেলছেন ৩৮ ম্যাচের মৌসুমে। আর, ম্যানসিটি এখন পর্যন্ত খেলেছে ৩২ ম্যাচ। যার মধ্যে হাল্যান্ড খেলেছেন ৩০টি ম্যাচে। লিগের বাকি ৬ ম্যাচে গোল করে অনন্য এ রেকর্ড নিজের করে নেয়ার সুযোগ থাকছে এ নরওয়েজিয়ান তারকার সামনে।

রেকর্ড গড়তে কোল ও শিয়ারারের চেয়ে শুধু ম্যাচই কম খেলেননি হাল্যান্ড। কোল প্রতি ১০৬ মিনিটে করেছেন একটি গোল। আর শিয়ারার প্রতি ১১১ মিনিটে করেছেন একটি গোল। সেখানে একটি গোল করতে হাল্যান্ড সময় নিয়েছেন মাত্র ৭১ মিনিট।

ফুলহ্যামের বিপক্ষে এ গোলের মাধ্যমে ইংল্যান্ডের শীর্ষ লিগে খেলা ফুটবলার হিসেবে আরও একটি কীর্তি গড়েছেন এ নরওয়েজিয়ান। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এ মৌসুমে এখন পর্যন্ত তার গোলসংখ্যা ৫০। যে রেকর্ডটি এখন পর্যন্ত এভারটনের কিংবদন্তি ডিক্সি ডিনের দখলে। ১৯২৭-২৮ মৌসুমে ৬৩ গোল করেছিলেন ডিক্সি। লিগে এখনও ৬টি ম্যাচ খেলা বাকি সিটির। এর মধ্যে, চ্যাম্পিয়নস লিগে অন্তত দুটি, এফএ কাপে একটি। এ ৯ ম্যাচের সব কটি ম্যাচ যদি খেলেন এবং এ হারে গোল করে যান, ডিক্সি ডিনের সেই রেকর্ড ভেঙে দেয়াও খুবই সম্ভব হাল্যান্ডের জন্য।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply