ভারতে নিষিদ্ধ হলো ১৪টি চ্যাটিং অ্যাপ

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

সন্ত্রাসবাদীরা মোবাইলে চ্যাটিং অ্যাপের দ্বারা তাদের কর্মকাণ্ড পরিচালনা করছে- এমন অভিযোগে সম্প্রতি ১৪টি মোবাইল চ্যাটিং অ্যাপ নিষিদ্ধ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। খবর এনডিটিভির।

সোমবার (১ মে) প্রকাশিত এক প্রতিবেদনে এনডিটিভি জানিয়েছে, যেসব অ্যাপ ভারতের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি ও ভারতীয় আইন অমান্য করছিল তাদের তালিকা করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠায় গোয়েন্দা সংস্থা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অ্যাপগুলো নিষিদ্ধের অনুরোধ ছিল তাদের। পরে ভারতীয় তথ্য প্রযুক্তি আইন-২০০০ এর ৬৯ (এ) ধারায় অ্যাপগুলো নিষিদ্ধ করে মন্ত্রণালয়।

নিষিদ্ধকৃত অ্যাপগুলো হলো- ক্রিপভিসার, এনিগমা, সেফসইউস, উইক্রেম, মেডিয়াফায়ার, ব্রিয়ার, বিচ্যাট, ন্যান্ডবক্স, কনিয়ন, ইমু, ইলিমেন্ট, সেকেন্ড লাইন, জাঙ্গি ও থ্রিমা। সোমবার এনডিটিভি এই খবর জানিয়েছে।

ভারতের এক জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা এনডিটিভিকে জানান, জঙ্গিদের যোগাযোগে এবং জঙ্গি সংগঠনের পৃষ্ঠপোষকদের (ওজিডব্লিউ) ব্যবহৃত মাধ্যমগুলো নজরদারিতে রেখেছিল গোয়েন্দারা। এসবের বেশ কয়েকটি ক্ষেত্রে দেখা গেছে, মোবাইল অ্যাপগুলো ভারতের প্রতিনিধিত্ব করে না এবং অ্যাপটিতে কী ধরনের কার্যক্রম চলছিল তা জানাও গোয়েন্দাদের জন্য খুব কঠিন ছিল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply